ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

ডাস্টবিনের বর্জ্যে সাজানো হলো বিদ্যানন্দের স্টল!

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:২০ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২০

বরাবরই ব্যতিক্রমধর্মী কাজ করে আলোচনায় রয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। পথশিশুদের এক টাকায় আহার, বিনামূল্যে ইফতার বিতরণ, বৃদ্ধদের দুপুরের খাবারসহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি। তারই ধারাবাহিকতায় ফেব্রুয়ারি মাসে অমর একুশে বইমেলায়ও অংশগ্রহণ করে ফাউন্ডেশনটি।

জানা যায়, বইমেলায় রয়েছে বিদ্যানন্দের একটি স্টল। বাংলা একাডেমি প্রাঙ্গণের ৭৭ নম্বর স্টলটি তাদের। সেই স্টল সাজিয়েছেন তাদের কর্মীরা। অর্থাভাবের মাঝেও স্বেচ্ছাসেবীরা চেষ্টা করেছেন সুন্দর করে সাজাতে। পথে-ঘাটে কুড়িয়ে পাওয়া বর্জ্য দিয়ে মনের মতো করে সাজানো হয়েছে স্টলটি।

bidyananda

সংগঠনটি জানায়, ডাস্টবিনের বর্জ্য সংগ্রহের জন্য ঢাকার রাস্তায় রাস্তায় ঘুরেছেন তারা। সংগ্রহ করেছেন তেলের খালি বোতল, বাজারের পলিথিন, চিপসের প্যাকেট, ওয়ান টাইম কাপ, মেয়াদোত্তীর্ণ ওষুধ, নষ্ট মোবাইল। এরপর তা যত্ন করে ধুয়ে বানিয়েছেন ক্যানভাস। যেখানে পরিবেশ দূষণের জন্য মানবদেহে ক্ষতিকর প্রভাবের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

শুধু সাজ-সজ্জাই নয়, স্টলের রশিদটিও তৈরি করা হয়েছে প্রিন্টারের পুরোনো কাগজে। স্টলের ব্যাগটি তৈরি করা হয়েছে চালের পুরোনো বস্তা দিয়ে। এমনকি এ স্টল থেকে বইও কেনা যাবে প্লাস্টিক, পুরাতন ইলেক্ট্রনিক্স, অব্যবহৃত ওষুধের বিনিময়ে।

book

স্টলে থাকা স্বেচ্ছাসেবক সুলতানা জান্নাত বলেন, ‘গৃহস্থালি বর্জ্যকে সম্পদে রূপান্তর করা নিয়ে সামাজিক সচেতনতা তৈরি করতে আমাদের এ উদ্যোগ। এখান থেকে সংগৃহীত ওষুধ ব্যবহার করা হবে বিচ্ছিন্ন চরাঞ্চলে মেডিক্যাল ক্যাম্পে। ল্যাপটপ দিয়ে তৈরি করা হবে এতিমখানার জন্য ল্যাব। মোবাইলগুলো পৌঁছে দেওয়া হবে দুর্গম এলাকার কোনো এক বিচ্ছিন্ন পরিবারের মাঝে।’

তিনি আরও বলেন, ‘আমাদের মূল বার্তা হচ্ছে- ‘তোমার জন্য যেটি বর্জ্য, অন্যের জন্য সেটি সম্পদ, আসুন সম্পদ অপচয়ে সতর্ক হই’। তাই প্রতি বছর নতুন নতুন পাগলামি নিয়ে হাজির হই বইমেলায়। আপনারা আসবেন কি আমাদের স্টলে? উৎসাহ দিয়ে যাবেন কিছু পাগলকে!’

এসইউ/জেআইএম

আরও পড়ুন