ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলায় কবি রাজুব ভৌমিকের তিনটি বই

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০১:২৭ পিএম, ২৮ জানুয়ারি ২০২০

অমর একুশে বইমেলা ২০২০ উপলক্ষে কবি রাজুব ভৌমিকের তিনটি বই প্রকাশিত হচ্ছে। বইগুলো হচ্ছে—‘আয়না সনেট’, ‘শশীকাহন’ এবং ‘টেম্পু পাশা’।

‘আয়না সনেট’ বইটি প্রকাশ করছে অনন্যা প্রকাশনী। মেলার ৫ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাবে। ‘আয়না সনেট’ বইটির প্রচ্ছদ করেছেন জনপ্রিয় শিল্পী রাগীব আহসান। ৫৫টি আয়না সনেট নিয়ে সাজানো বইয়ের কবিতাগুলো দু’দিক থেকেই পড়া যাবে। বইটির মূল্য ১৫০ টাকা নির্ধারিত হয়েছে।

‘শশীকাহন’ বইটি একটি ফ্যান্টাসি থ্রিলার। বইটি প্রকাশ করেছে অন্বয় প্রকাশ। মেলার ৬১০ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইয়ের সব চরিত্রই কাল্পনিক। চন্দ্রগ্রহে বসবাসরত শশীদের নিয়ে লেখা বইতে বর্ণিত হয়েছে চন্দ্রগ্রহে শশীদের সৃষ্টির রহস্য, সূর্যগ্রহের দেবতাদের ভূমিকা এবং চন্দ্রগ্রহের শশীদের দৈনন্দিন সংগ্রাম। এ পৌরাণিক উপন্যাসে ধর্মের জয় ও অধর্মের পরাজয় হয়েছে। বইটির মূল্য ২০০ টাকা নির্ধারিত হয়েছে।

‘টেম্পু পাশা’ একটি সাইকোলজিক্যাল থ্রিলার। বইটি প্রকাশ করেছে নালন্দা প্রকাশনী। মেলার ২৬ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাবে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। উপন্যাসের মূল চরিত্র পাশা একজন টেম্পু চালক। অসহনীয় বাধা-বিপত্তি তাকে একদিন সিরিয়াল কিলার হতে বাধ্য করে। পাশা তার জীবনের বহু বাধা পেরিয়ে নিউইয়র্কে পৌঁছে যায়। পরে পাশা দিনে দিনে একজন দুর্ধর্ষ সিরিয়াল কিলার হয়ে ওঠে। বইটির মূল্য ২৭৫ টাকা নির্ধারিত হয়েছে।

কবি, লেখক, অধ্যাপক ড. রাজুব ভৌমিকের জন্ম নোয়াখালী জেলার শ্রীনদ্দি গ্রামে। যুক্তরাষ্ট্রে একটি স্নাতক, চারটি স্নাতকোত্তর এবং দুটি ডক্টরেট ডিগ্রি সম্পন্ন করেন। বর্তমানে আরও দুটি ডক্টরেট ডিগ্রিতে অধ্যয়নরত। গত পাঁচ বছর ধরে জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। তিনি হসটস কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কেও মনস্তাত্ত্বিক বিভাগে অধ্যাপনা করছেন। গত সাত বছর ধরে পেশায় একজন পুলিশ অফিসার হিসেবে নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টে কাউন্টার টেরোরিজম অফিসার হিসেব কর্মরত।

কবি ড. রাজুব ভৌমিক আয়না সনেটের জনক। আয়না সনেট সৃষ্টির মাধ্যমে তিনি বিশ্বে ব্যাপক সাড়া জাগিয়েছেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৫টিরও বেশি। সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে তার প্রকাশিত তিনটি বই পাঠ্যপুস্তক হিসেবে অন্তর্ভুক্ত হয়।

এসইউ/জেআইএম

আরও পড়ুন