ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

সঙ্গে ছবি না থাকলেও খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪০ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

>> ফ্রি খোলা যাচ্ছে অ্যাকাউন্ট
>> বই কিনলে মিলছে ১০ শতাংশ ক্যাশব্যাকও
>> বিকাশে কিনলে প্রকাশকও দিচ্ছেন ২৫% ছাড়

অমর একুশে বইমেলায় গিয়ে ফ্রি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারছেন ক্রেতা-দর্শনার্থীরা। এ অ্যাকাউন্ট খুলতে আগ্রহীদের সঙ্গে কোনো ছবি আনতে হচ্ছে না। শুধু জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্টের যে কোনো একটি সঙ্গে আনলেই হবে।

বিকাশ অ্যাকাউন্ট খোলার জন্য আগ্রহীদের ছবি তোলার ব্যবস্থা মেলায় বিকাশের স্টলেই রাখা হয়েছে। এ জন্য কোনো ফি দিতে হবে না। ছবি তোলাসহ ফরম পূরণ করার সব কাজ করে দিচ্ছেন স্টলে দায়িত্ব পালন করা বিকাশের কর্মীরা।

শুধু ফ্রি অ্যাকাউন্ট খোলা নয় বিকাশের মাধ্যমে মেলা থেকে বই কিনলে মিলছে ১০ শতাংশ ক্যাশব্যাকও। এ জন্য বিকাশ ব্যবহারকারীদের বইয়ের বিল পরিশোধ করতে হবে বিকাশ অ্যাপ দিয়ে। বইমেলার শেষ দিন ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বইপ্রেমীরা এ সুযোগ পাবেন।

মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানের বই মেলা প্রাঙ্গণে প্রবেশ করে বিকাশের স্টলে অ্যাকাউন্ট খুলতে আসাদের বেশ ভিড় দেখা যায়। বাংলা একাডেমি সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করে একটু সামলে এগোলেই চোখে পড়বে বিকাশের স্টলটি।

স্টলটিতে বিকাশ অ্যাকাউন্ট খোলার দায়িত্ব পালন করা এক কর্মী বলেন, বইমেলা উপলক্ষে বিকাশ বিশেষ অফার দিয়েছে। মেলা থেকে কেউ বই কিনলে প্রকাশক দেন ২৫ শতাংশ ডিসকাউন্ট। এর সঙ্গে বিকাশ অ্যাপ দিয়ে পেমেন্ট করলে মিলবে ১০ শতাংশ ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

‘যেমন আপনি ১০০ টাকা মূল্যের একটি বই কিনলেন। বইয়ে প্রকাশকের ২৫ শতাংশ ডিসকাউন্টে একজন বিকাশ গ্রাহক পেতে পারেন ২৫ টাকা ছাড়। বাকি ৭৫ টাকা বিকাশ অ্যাপ দিয়ে পেমেন্ট করলে ১০ শতাংশ ইনস্ট্যান্ট ক্যাশব্যাক পাওয়া যাবে’,- বলেন বিকাশের ওই কর্মী।

তিনি আরও বলেন, ক্যাশব্যাক অফারটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। একজন বিকাশ গ্রাহক একটি বিকাশ অ্যাকাউন্টে ৬০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাবেন। অনলাইন মার্চেন্ট ওয়েবসাইট থেকে বইমেলার বই পেমেন্ট বিকাশ করে কিনলেও এ অফারটি পাবেন।

মেলা প্রাঙ্গণে বিকাশ অ্যাকাউন্ট খোলার বিষয়ে তিনি বলেন, অনেকে আছেন যাদের মোবাইলে বিকাশ অ্যাকাউন্ট নেই। তারাও যাতে বই কিনতে এসে বিকাশের অফারটি পেতে পারেন সেজন্য এ সুবিধা রাখা হয়েছে। এখান থেকেই অ্যাকাউন্ট খুলেই সঙ্গে সঙ্গে একজন গ্রাহক বই কিনে ক্যাশব্যাক সুবিধা পাবেন। অ্যাকাউন্ট খুলতে গ্রাহককে কোনো ছবি সঙ্গে আনতে হবে না, টাকাও দিতে হবে না। ন্যূনতম কোনো রিচার্জের শর্তও নেই।

স্টলটি থেকে বিকাশ অ্যাকাউন্ট খোলা আব্দুল হাই নামের একজন বলেন, মেলার মধ্যে ঘুরতে ঘুরতে স্টলটি দেখতে পেলাম। স্টলের কর্মীদের সঙ্গে কথা বলে জানতে পারলাম শুধু জাতীয় পরিচয়পত্র আর মোবাইল ফোন সঙ্গে থাকলেই বিকাশ অ্যাকাউন্ট খোলা যাবে। অ্যাকাউন্ট খুলতে যে ছবি ব্যবহার করা হচ্ছে তা ওরা এখান থেকেই তুলে নিচ্ছে। সুযোগ পেয়ে আমি আমার মোবাইল নম্বরে বিকাশ অ্যাকাউন্ট খুলে নিলাম। মোবাইলে বিকাশ থাকলে বিভিন্ন সময় বিভিন্ন কাজে লাগে।

মেলা থেকে বিকাশ অ্যাকাউন্ট খোলা রেজা হাসান নামের আরেকজন বলেন, আমি বেশকছিু দিন ধরেই মোবাইলে বিকাশ অ্যাকাউন্ট খোলার পরিকল্পনা করছি। মহল্লা থেকে বিকাশ অ্যাকাউন্ট খুলতে পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্রের রঙিন ফটোকপি লাগে। এ কারণে, একদিন অ্যাকাউন্ট খুলতে গিয়েও খোলা হয়নি।

‘মেলায় এসে দেখি বিকাশ অ্যাকাউন্ট খুলতে ছবি লাগছে না। ছবি ওরাই ফ্রি তুলে দিচ্ছে। আবার জাতীয় পরিচয়পত্রের রঙিন ফটোকপির ব্যবস্থাও ওরা করছে। বিকাশের এ উদ্যোগটা বেশ ভালো লেগেছে’,- বলেন রেজা হাসান।

এমএএস/জেডএ/জেআইএম

আরও পড়ুন