ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলায় আব্দুল আলীমের ‘সাইবার ক্রাইম’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:০২ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

অমর একুশে বইমেলায়া প্রযুক্তির ঝুঁকি ও নিরাপত্তা নিয়ে ‘আব্দুল আলীমের লেখা 'সাইবার ক্রাইম : প্রযুক্তির ঝুঁকি ও নিরাপত্তা’ বইটি পাওয়া যাচ্ছে। বইটি প্রকাশিত হয়েছে 'ইত্যাদি গ্রন্থ প্রকাশ’ থেকে। পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ২ নম্বর প্যাভিলিয়নে। বইটির দাম রাখা হয়েছে ২২৫ টাকা।

বইটিতে মোবাইলের মাধ্যমে প্রতারণা, কম্পিউটার ভিত্তিক সাইবার ক্রাইম ও অন্যান্য টেকনোলজি ব্যবহার করে বিশ্বব্যাপী অপরাধীরা যেসব অপরাধ করে থাকে প্রভৃতি বিষয় সম্পর্কে বর্ণনা করা হয়েছে। বইটি পড়লে প্রযুক্তি পণ্য ব্যবহারের ঝুঁকিপূর্ণ দিক ও সাইবার ক্রাইমের শিকার হলে কোথায় গিয়ে অভিযোগ করতে হবে সে সম্পর্কে জানা যাবে।

অসংখ্য সাইবার ক্রাইমের ঝুঁকি থেকে বাঁচতে ও নিরাপদে মোবাইল, কম্পিউটার, ফেসবুক ও ইন্টারনেট ব্যবহার করা জানতে বইটি সাজানো হয়েছে অসংখ্য কেস স্টাডি ও হ্যাকিং, প্রাকিং ও নানা কলা-কৌশলের বর্ণনা দিয়ে। বইটি লেখার ক্ষেত্রে বিভিন্ন বাংলা ও ইংরেজি বিভিন্ন নিউজ, আর্টিকেল ও গবেষণাপত্রকে সোর্স হিসেবে ব্যবহার করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশের কয়েকজন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞের ইন্টারভিউ, সাইবার ক্রাইম বিষয়ক কর্মশালা ও ইন্টারনেটের বিভিন্ন ধরণের প্রতারকদের বিষয়ে দীর্ঘদিন অনুসন্ধান চালানো হয়েছে।

বইটিতে মোট ৭টি সাব টাইটেলে সাইবার ক্রাইম- ডিজিটাল ব্যবস্থার প্রধান সংকট, তথ্য প্রযুক্তির বিপ্লব ও অপরাধের ধারণাপত্র, সাইবার ক্রাইম : বৈশ্বিক অভিজ্ঞতা ও বাংলাদেশ প্রেক্ষিত, সমাধানের সন্ধান, বাংলাদেশের আইন সাইবার ক্রাইম মোকাবিলার উপযুক্ত নয়, সাইবার ক্রাইম ও অর্থনীতি নিয়ে আলোচনা করা হয়েছে।

এএস/এমবিআর/পিআর

আরও পড়ুন