ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলায় ‘জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

অমর একুশে গ্রন্থমেলায় ১৯ ফেব্রুয়ারি সোমবার আসছে ‘জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ [১৯৮১-২০১৮]’ গ্রন্থ। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য ও দলটির মুখপত্র ‘উত্তরণ’ পত্রিকার সম্পাদক বিশিষ্ট লেখক, গবেষক ও রাজনীতিক নূহ-উল-আলম লেনিনের সম্পাদনায় দুই খণ্ডে গ্রন্থটি প্রকাশ করেছে ‘ভাষাচিত্র প্রকাশন’।

এ গ্রন্থটির সহকারী সম্পাদক ‘উত্তরণ’ পত্রিকার নিজস্ব প্রতিবেদক রায়হান কবির। প্রচ্ছদ ডিজাইন করেছেন ধ্রুব এষ। গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে।

দুই খণ্ডে প্রকাশিত গ্রন্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত গত ৩৭ বছরের উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ ১০০টি ভাষণ সংকলিত হয়েছে।

উত্তরণ পত্রিকার সম্পাদক নূহ-উল-আলম লেনিন জানান, গ্রন্থটিতে ভাষণ নির্বাচনের ক্ষেত্রে যেমন গত ৩৭ বছরের রাজনৈতিক মোড় বা বাঁক, পরিবর্তনের সময়কে ধরা হয়েছে, তেমনি গুরুত্বপূর্ণ ইস্যুতে তার দিক-নির্দেশনামূলক বক্তব্য সংবলিত ভাষণগুলো চিহ্নিত করার চেষ্টা করা হয়েছে। দ্বিতীয়ত; তিন দফায় প্রধানমন্ত্রী হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক ফোরামে দেয়া তার নীতি-নির্ধারণী গুরুত্বপূর্ণ ভাষণ এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আওয়ামী লীগের প্রতিটি কাউন্সিলে শেখ হাসিনার নীতি-নির্ধারণী ভাষণ, সাংগঠনিক বিষয়ে পথনির্দেশনাও গ্রন্থটিতে তুলে ধরা হয়েছে। এছাড়া বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলাদেশ তাঁতী লীগসহ দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর কাউন্সিল ও গুরুত্বপূর্ণ সমাবেশে দলের সভানেত্রী শেখ হাসিনা প্রদত্ত ভাষণ অন্তর্ভুক্ত করা হয়েছে গ্রন্থটিতে। বিষয়-বৈচিত্র্যের প্রতিও নজর রাখা হয়েছে।

লেনিন আরও জানান, শিল্প-সাহিত্য, ভাষা-সংস্কৃতি, ক্রীড়া, অর্থনীতি, উন্নয়ন, নারীর অবস্থান, ধর্ম ও ধর্মনিরপেক্ষতার আন্তঃসম্পর্ক, গণমাধ্যমের ভূমিকা, সাংবিধানিক বিতর্ক এবং বিশ্বশান্তি, জাতিগুলোর উন্নয়ন, আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা ইত্যাকার বহু বিষয়ে শেখ হাসিনার চিন্তাধারা ও তার বক্তব্য সংবলিত ভাষণ এতে চয়ন করা হয়েছে।

শেখ হাসিনার চিন্তাধারা, কাজ ও অবদানকে যাতে সামগ্রিকভাবে বোঝা যায় সে রকম একটা বিবেচনাবোধ থেকেই এ ১০০ ভাষণ নির্বাচন ও সংকলিত হয়েছে।

গ্রন্থটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার ভাষাচিত্র প্রকাশনের ৫৮৫-৮৭ নম্বর স্টলে।

এইউএ/জেডএ/পিআর

আরও পড়ুন