ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

দাবি আদায়ে অবস্থান ধর্মঘটে আইসিটি শিক্ষকরা

প্রকাশিত: ০৯:১৭ এএম, ১৫ মে ২০১৬

এমপিওভুক্তির দাবিতে অবস্থান ধর্মঘট শুরু করেছে বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের আইসিটি শিক্ষকরা। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিও বঞ্চিত আইসিটি শিক্ষক সংগঠনের ব্যানারে দেশের বিভিন্ন স্কুল থেকে আসা শিক্ষকরা এ ধর্মঘটে অংশ নেয়।

শিক্ষকরা বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ে কম্পিউটার শিক্ষা চালু করেন। তারই ধারাবাহিকতায় প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে একজন করে কম্পিউটার শিক্ষক নিয়োগ দেয়া হয়। কিন্তু ২০১১ সালের ১৩ নভেম্বর এক পরিপত্রের মাধ্যমে অনুমোদনপ্রাপ্ত প্যাটার্নভুক্ত বিষয় আইসিটি শিক্ষকদের এমপিও স্থগিত করা হয়। ২০১২ সালে মাধ্যমকি পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আবশ্যিক বিষয় হিসেবে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়। প্রতিটি বিদ্যালয়ে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধমে আমরা পাঠদান করছি। দুঃখের বিষয় আমরা প্যাটার্নভুক্ত শিক্ষক হওয়া সত্ত্বেও কোনো ধরনের পারিশ্রমিক ও বেতনভাতা পাচ্ছি না। তাই অবিলম্বে আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তকরণের দাবি জানাই।

এসময় তারা আরো যে দাবিগুলো তুলে ধরেন তা হলো সকল মাধ্যমিক পর্যায়ে আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তকরণ, যোগদানের তারিখ হতে এমপিওভুক্তকরণ, আইসিটি বিষয়ে যাদের কাগজ মাউশিতে জমা আছে তাদের এমপিওভুক্তকরণ, চলতি বছরের মে মাসের মধ্যে এমপিও বিলে অন্তরভুর্ক্তি।

সংগঠনের সভাপতি মো. আশিকুজ্জামান, সাধারণ সম্পাদক এসএম শামীমুর রহমানসহ অন্যান্য শিক্ষকরা অংশ নেন।

এএস/বিএ/এবিএস