ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

পাঠ্যবইয়ের প্রচ্ছদ

হাসিনার ছবি-বক্তব্য বাদ, যুক্ত হচ্ছে গণঅভ্যুত্থানের গ্রাফিতি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১২ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

জুলাই-আগস্টের ছাত্র-জনতার গণঅভ্যুত্থান নিয়ে পাঠ্যবইয়ে একটি অধ্যায় যুক্ত করার পরিকল্পনা করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। একই সঙ্গে পুলিশের গুলিতে শহীদ আবু সাঈদের নামে একটি গল্প রাখার বিষয়েও চিন্তা-ভাবনা করা হচ্ছে। সেটা ২০২৫ সালের বইয়ে সম্ভব না হলে পরের বছর করা হতে পারে।

আপাতত পাঠ্যবইয়ের পেছনের প্রচ্ছদে থাকা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ও তার বক্তব্য (উদ্ধৃতি) বাদ দেওয়া হচ্ছে। সেখানে যুক্ত হচ্ছে জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানের ছবি ও গ্রাফিতি। আমূল পরিবর্তন আনা হচ্ছে ইতিহাসনির্ভর আরও অনেক বিষয়ে।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পাঠ্যবই থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বাদ যাচ্ছে। সেখানে শিক্ষার্থীদের আঁকা বিভিন্ন গ্রাফিতির ছবি যুক্ত করা হবে। এটা আগামী বছরের বইয়ে করা হবে।

পাঠ্যবইয়ের প্রচ্ছদ, হাসিনার ছবি-বক্তব্য বাদ, যুক্ত হচ্ছে গণঅভ্যুত্থানের গ্রাফিতি

রিয়াজুল হাসান বলেন, পাঠ্যবইয়ে জুলাই-আগস্টের গণঅভ্যুত্থান নিয়েও একটি অধ্যায় যুক্ত করার বিষয়টি আলোচনায় আছে। এ নিয়ে সবাই একমত। তবে এটার কনটেন্ট কি হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। ফলে আগামী বছরের বইয়ে এটা নাও থাকতে পারে। পরের বছর অর্থাৎ, ২০২৬ সালের বইয়ে এটা থাকবে।

জানা গেছে, ২০১২ সালের শিক্ষাক্রম অর্থাৎ সৃজনশীল পদ্ধতির আলোকে পাঠ্যবই পরিমার্জন করছে এনসিটিবি। বর্তমানে সংশোধন-পরিমার্জনের কাজ চলমান। আগামী সপ্তাহে পরিমার্জনের কাজ শেষে পাণ্ডলিপি চূড়ান্ত করে ছাপাখানা পাঠাতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে এনসিটিবি।

এএএইচ/এসআইটি/জেআইএম