ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

স্পুটনিক-১ এর ৬৭তম বার্ষিকীতে ঢাকায় নানা আয়োজন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহের মহাকাশে উৎক্ষেপণের ৬৭তম বার্ষিকী উপলক্ষে ঢাকার রাশিয়ান হাউস লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের সহযোগিতায় ২৪-২৫ অক্টোবর একটি সিরিজ অনুষ্ঠান হয়েছে। এতে স্পুটনিক-১ সম্পর্কে আধুনিকরুশ মহাকাশ কর্মসূচির ইতিহাস এবং এর বৈশ্বিক অগ্রগতিতেপ্রভাব সম্পর্কে জানানো হয়।

১৯৫৭ সালের ৪ অক্টোবর মস্কোর সময় অনুযায়ী রাত ১০টা ২৮ মিনিটে রকেটটির সঙ্গে উপগ্রহটি উৎক্ষেপিত হয়। ২৯৫ সেকেন্ড পর রকেটের কেন্দ্রবিন্দু এবং উপগ্রহটি পৃথিবীর একটি উপবৃত্তাকার কক্ষপথে প্রবেশ করে এবং ২০ সেকেন্ড পরেস্পুৎনিক ১ রকেট থেকে আলাদা হয়ে মহাকাশে চলে যায়। প্রথম কৃত্রিম উপগ্রহটি ৯২ দিন কক্ষে অবস্থান করে, ১,৪৪০বার পৃথিবীকে ঘুরে।

এই উৎক্ষেপণ একটি নতুন প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক উন্নয়নের যুগের সূচনাকে চিহ্নিত করে। স্পুটনিক ১-এর উৎক্ষেপণের তারিখ মানবতার মহাকাশ যুগের সূচনা হিসেবে চিহ্নিত হয় এবং রাশিয়ায় প্রতি বছর মহাকাশ বাহিনীর স্মরণ দিবস হিসেবে পালন করা হয়।

স্পুটনিক-১ এর ৬৭তম বার্ষিকীতে ঢাকায় নানা আয়োজন

লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালক ফায়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ ঢাকার রাশিয়ান হাউসের পরিচালককে এই অনুষ্ঠানের আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এই ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন।

লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের ২৫০ জনেরও বেশি শিক্ষার্থী এই কার্যক্রমে অংশগ্রহণ করে। অনুষ্ঠানের শেষে ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভোইচেনকভ সক্রিয় অংশগ্রহণকারীদের স্মারত সনদপত্র, মেডেল এবং উপহার তুলে দেন।

আইএইচআর/এমআইএইচএস/জিকেএস