ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

কৃষি গুচ্ছভুক্ত ৯ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল ৩০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:১১ এএম, ২৬ অক্টোবর ২০২৪

কয়েক দফা তারিখ পরিবর্তনের পর অবশেষে কৃষি গুচ্ছভুক্ত ৯টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ অক্টোবর) দেশের মূল ৮টি এবং ৩টি উপকেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা এখন ফলাফলের অপেক্ষায়। কবে ফল প্রকাশ করা হবে, তা নিয়ে জানতে আগ্রহী তারা।

ভর্তি কমিটি সূত্র জানিয়েছে, আগামী ৩০ অক্টোবর কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। ফল প্রকাশের পর কয়েক দফায় নিশ্চায়ন ও প্রাথমিক ভর্তি প্রক্রিয়া চলবে। অনলাইনের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন হবে। এরপর ৯ থেকে ১২ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত ভর্তি নেবে কর্তৃপক্ষ।

এবার কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা আয়োজনের দায়িত্বে রয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ কর্মকর্তা খলিলুর রহমান এ তথ্য জানিয়েছেন।

ভর্তি কমিটি সূত্র জানায়, এবার কৃষি গুচ্ছভুক্ত ৯টি বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে তিন হাজার ৭১৮টি। ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ৭৫ হাজার ১৭ জন। সে হিসেবে এক আসনের বিপরীতে লড়বেন প্রায় ২০ জন ভর্তিচ্ছু।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮টি, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সায়েন্সেস ইউনিভার্সিটিতে ২৭০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০টি আসন রয়েছে।

এএএইচ/এসএনআর/এমএস