ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য হলেন আবদুল হান্নান চৌধুরী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:১৭ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী। তিনি বিশ্ববিদ্যালয়টির স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের অধ্যাপক।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে নিয়োগের শর্তে বলা হয়েছে, উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়া অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী যোগদানের তারিখ থেকে চার বছর এ পদে দায়িত্ব পালন করবেন। উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানে সরকার পতনের পর গত ৬ আগস্ট দুপুর থেকে নর্থ সাউথ ইউনিভার্সিটির তৎকালীন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছে ট্রাস্টি বোর্ড।

অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী এর আগে প্রাইম এশিয়া ইউনিভার্সিটির উপাচার্য এবং ইস্টার্ন ইউনিভার্সিটির উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ, কানাডা এবং যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ৩৪ বছরের শিক্ষকতা ও গবেষণার অভিজ্ঞতা রয়েছে তার। তিনি কানাডার উইন্ডসর ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্রের বোস্টনের নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটি, কানাডার ক্যালগারি ইউনিভার্সিটি এবং বাংলাদেশের ইসলামি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।

তিনি চীনের ইউনান নর্মাল ইউনিভার্সিটির স্কুল অব ইকোনমিকস অ্যান্ড ম্যানেজমেন্টের একজন খণ্ডকালীন অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী যুক্তরাষ্ট্রের বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটি থেকে পিএইচডি এবং অপারেশনস রিসার্চে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে বিএসসি এবং এমএসসি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি কানাডার ক্যালগারি বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল ফেলোশিপ সম্পন্ন করেন।

তার পরিসংখ্যান সম্পর্কিত ৬৫টিরও বেশি প্রবন্ধ এবং দুটি বই প্রকাশিত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়ে ৭৫টিরও বেশি প্রবন্ধ উপস্থাপন করেছেন তিনি।

অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এএএইচ/এমএএইচ/জিকেএস