ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

কোটা সংস্কার আন্দোলন

হত্যাকাণ্ড তদন্তে জাতিসংঘের সম্পৃক্ততা চান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩২ পিএম, ০৩ আগস্ট ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় যেসব হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে, তার ‘বিশ্বাসযোগ্য’ তদন্তে জাতিসংঘসহ বিদেশি মহলের সম্পৃক্ততা চান শিক্ষক নেতারা।

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সমন্বয়ে গঠিত ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন’-এর মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া জাগো নিউজকে এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক নিজামুল হক বলেন, ‘সম্প্রতি সহিংসতায় শিক্ষার্থীসহ সাধারণ যেসব মানুষ নিহত হয়েছেন, যেসব হত্যাকাণ্ড হয়েছে, সেটার বিচার বিভাগীয় সুষ্ঠু তদন্ত করতে হবে। জাতিসংঘসহ বিভিন্ন বিদেশি মহলের সম্পৃক্ততা রেখে তদন্ত করাটা উচিত হবে। তাতে সুষ্ঠু তদন্তের ক্রেডিবিলিটি (বিশ্বাসযোগ্যতা) বাড়বে।’

আরও পড়ুন

গ্রেফতার শিক্ষার্থীদের পক্ষে সরকারের কাছে দাবি তুলে ধরা হবে জানিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব বলেন, শিক্ষার্থীদের যে চলমান আন্দোলন, তাতে তারা অবিলম্বে সব শিক্ষার্থীর মুক্তি দাবি করেছেন। সেটার সঙ্গে আমরা সম্পূর্ণ একমত। আমাদের দাবি হলো- কোনো শিক্ষার্থীকে যেন আর গ্রেফতার না করা হয় এবং গ্রেফতারদের শিগগির মুক্তি দিতে হবে।

শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে শিক্ষকরা কোনো পদক্ষেপ নেবে কি-না, এমন প্রশ্নে এ শিক্ষক নেতা বলেন, ‘হয়তো আমরা শিক্ষকরা শিগগির আন্দোলন প্রত্যাহার করবো। তারপর আমরা সরকারের কাছে শিক্ষার্থীদের নিরাপত্তা ও হয়রানি বন্ধের দাবি জানিয়ে তাদেরও ক্লাসে ফেরার আহ্বান জানাবো।’

এএএইচ/এসএইচএস/এমএস