ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

গ্রেফতার ৩ এইচএসসি পরীক্ষার্থীর জামিন, শিগগির কারামুক্তি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ০১ আগস্ট ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশের চলমান পরিস্থিতিতে গ্রেফতার তিনজন এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেছেন আদালত। শিগগির তারা কারামুক্ত হবেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে গ্রেফতার শিক্ষার্থীদের নাম-পরিচয় জানানো হয়নি।

বৃহস্পতিবার (১ আগস্ট) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় পুলিশের হেফাজতে থাকা তিনজন এইচএসসি পরীক্ষার্থী জামিন পেয়েছেন। আজ বৃহস্পতিবার ঢাকার সিএমএম আদালত তাদের জামিন মঞ্জুর করেছেন। শিগগির তারা কারামুক্ত হয়ে পরিবারের কাছে ফেরত যাবেন।

আরও পড়ুন

একই সঙ্গে আরও কোনো এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী যদি গ্রেফতার বা পুলিশের হেফাজতে থাকে, তার তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে জানানোর আহ্বানও জানিয়েছে মন্ত্রণালয়।

মামলা থেকে অব্যাহতি বা বিচারকাজ শেষ না হওয়া পর্যন্ত তাদের আইনি সহায়তা দেওয়া হবে কি না, জানতে চাইলে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, ‌‘চার্জশিট না হওয়া পর্যন্ত কেউ আসামি হয় না। হয়তো চার্জশিট থেকে তাদের নাম বাদ যাবে।’

এর আগে বুধবার (৩১ জুলাই) রাতে নটর ডেম কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, ঢাকা কলেজসহ অন্তত ১৯টি কলেজের এইচএসসি পরীক্ষার্থীরা সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে এইচএসসি পরীক্ষায় অংশ না নেওয়ার ঘোষণা দিয়ে বিবৃতি পাঠান। তারা দাবি করেন গ্রেফতার এইচএসসি পরীক্ষার্থী ও সাধারণ শিক্ষার্থীদের মুক্তি না দেওয়া পর্যন্ত পরীক্ষায় বসবেন না তারা।

যদিও এসব বিবৃতি বা ঘোষণার সঙ্গে সব শিক্ষার্থী একমত কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। কলেজগুলোর অধ্যক্ষদের সঙ্গে কথা বলেও এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে গ্রেফতার এইচএসসি পরীক্ষার্থীদের আইনি সহায়তা দেওয়ার কথা জানানো হয়।

এদিকে, চলমান এইচএসসি ও সমমানের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ১১ আগস্ট থেকে নতুন সময়সূচি অনুযায়ী স্থগিত পরীক্ষাগুলো শুরু হবে বলেও জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এরই মধ্যে নতুন সূচিও প্রকাশ করেছে বোর্ডগুলো।

এএএইচ/এমএএইচ/এএসএম