ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন ফাজিলের সব পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:২৫ এএম, ১৭ জুলাই ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে চলমান পরিস্থিতিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। তারই ধারাবাহিকতায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় অধীনে পরিচালিত দেশের সব মাদরাসার ফাজিল পরীক্ষা স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন অনুষ্ঠিতব্য ২০২২ সালের ফাজিল অনার্স প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষের সব পরীক্ষা স্থগিত করা হলো। আগামী বৃহস্পতিবার থেকে পরবর্তী সব পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত থাকবে। স্থগিত পরীক্ষার সময়সূচি পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

এর আগে মঙ্গলবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে দেশের সব মাধ্যমিক (স্কুল), উচ্চমাধ্যমিক (কলেজ) পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান, মাদরাসা ও পলিটেকনিক ইনস্টিটিউট অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধ ঘোষণা করা হয়। শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর কিছুক্ষণ পরই চলমান এইচএসসি ও সমমান পরীক্ষার আগামী বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য সব বিষয়ের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। তাছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের সব অনার্স কলেজও বন্ধের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাত ১১টার দিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, সরকারের সিদ্ধান্তে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের আবাসিক হলও বন্ধ ঘোষণা করা হয়।

এএএইচ/এমএএইচ/