ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

কামাল আবদুল নাসের

শিক্ষক সংকট নিরসনে এনটিআরসিএকে নিয়োগে গতি আনার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ০৪ জুলাই ২০২৪

পাঠদান অব্যাহত এবং শিক্ষক সংকট কাটাতে নিয়োগ প্রক্রিয়ায় গতি আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল সাড়ে ১০টায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয় পরিদর্শনে গিয়ে এ কথা জানান তিনি। এরআগে এনটিআরসিএ চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কর্মপরিকল্পনা ও কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন তিনি।

মতবিনিময়কালে কর্মকর্তারা জানান, এনটিআরসিএর বর্তমান আইন, জনবল ও শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বিধিমালা সংশোধনের কার্যক্রম প্রক্রিয়াধীন। বর্তমানে এমপিওভুক্ত বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসায় প্রচুর শিক্ষক পদ শূন্য রয়েছে। কর্তৃপক্ষের নিজস্ব জনবলেরও ঘাটতি রয়েছে।

পরে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, দেশের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকটের কারণে পাঠদান ব্যাহত হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে শিক্ষক নিয়োগ করা গেলে কর্মসংস্থান ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হবে। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া গতিশীল করতে সচেষ্ট হতে হবে।

তিনি বলেন, শিক্ষকের চাহিদা নিরূপণ, বিজ্ঞপ্তি প্রকাশ, নিয়োগ পরীক্ষা গ্রহণ ও নিয়োগ দেওয়ার প্রতিটি ধাপ যেন স্বচ্ছ ও মেধাভিত্তিক হয়, সে বিষয়েও সবাইকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

মতবিনিময় শেষে কামাল আবদুল নাসের এনটিআরসিএ কার্যালয় ঘুরে দেখেন। এসময় এনটিআরসিএর চেয়ারম্যান মো. সাইফুল্লাহিল আজমসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

এএএইচ/এমএএইচ/জেআইএম