ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

এইচএসসি

রোববার কুমিল্লা বোর্ডে পরীক্ষায় বসছেন ১ লাখের বেশি শিক্ষার্থী

জেলা প্রতিনিধি | কুমিল্লা | প্রকাশিত: ১১:০১ পিএম, ২৯ জুন ২০২৪

রোববার (৩০ জুন) থেকে একযোগে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন প্রায় এক লাখ ১৩ হাজার ছাত্র-ছাত্রী।

শিক্ষা বোর্ড সূত্র জানায়, এ বছর কুমিল্লা বোর্ডের অধীনে নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, কুমিল্লা ও ব্রাহ্মবাড়িয়া জেলায় ১৯৫টি কেন্দ্রে ৪৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ১২ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। এদের মধ্যে ছাত্র ৪৮ হাজার ২৬০ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৭০৪ জন। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ২৮ হাজার ৩৯ জন, মানবিক বিভাগে ৫২ হাজার ২৬৪ জন এবং ব্যবসা বাণিজ্য শিক্ষায় ৩২ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী রয়েছে।

এদের মধ্যে কুমিল্লা জেলায় ৭৭টি কেন্দ্রে ১৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৯ হাজার ৩৯৬ জন পরীক্ষার্থী, নোয়াখালী জেলায় ২৬টি কেন্দ্রে ৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৯ হাজার ৬৬২ জন, ব্রাহ্মণবাড়ীয়া জেলায় ২৮টি কেন্দ্রে ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৫ হাজার ২৯৭ জন, চাঁদপুর জেলায় ৩৪টি কেন্দ্রে ৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ হাজার ২১৫ জন, ফেনী জেলায় ১৩টি কেন্দ্রে ৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ হাজার ৬৪ জন পরীক্ষার্থী এবং লক্ষ্মীপুর জেলায় ১৬টি কেন্দ্রে ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নিজামুল করিম বলেন, এবার এইচএসসি পরীক্ষা নকলমুক্ত পরিবেশে অনুূষ্ঠানের জন্য পরীক্ষার আইন যথাযথভাবে বাস্তবায়নে কেন্দ্র সচিব ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, কুমিল্লা ও ব্রাহ্মবাড়িয়া জেলা ও উপজেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনী সার্বিক সহযোগিতা করবেন।

জাহিদ পাটোয়ারী/এমআরএম