ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ফেসবুক-গেমিংয়ে সময় নষ্ট না করে উদ্ভাবক হতে হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:১২ এএম, ১২ মে ২০২৪

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কিংবা গেমিংয়ে সময় নষ্ট না করে প্রযুক্তির উদ্ভাবক হতে গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেন, ‘অধিকাংশ শিক্ষার্থী এখন অতিমাত্রায় সামাজিক যোগাযোগমাধ্যমে সময় কাটাচ্ছে। অনেকে গেমিংয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করছে। এতে মেধা ও সময়ের অপচয় হচ্ছে। ফেসবুকে সময় না কাটিয়ে প্রযুক্তির উদ্ভাবক হতে হবে, গেমিং না করে বরং গেম বানাতে হবে।’

শনিবার (১১ মে) বিকেলে পূর্বাচলে অন্তর্জাতিক বাণিজ্যমেলা সেন্টারে সিটি ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশ্ব কর্মজগতে এখন একাডেমিক সার্টিফিকেটের চেয়ে অভিজ্ঞতাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। সমগ্র পৃথিবীতে এখন অ্যাপ্রেন্টিসেশিপ, আর্টিকেলশিপ ও ওয়ার্ক এক্সপেরিয়েন্স বিষয়ের ওপর জোর দেওয়া হচ্ছে। কারণ, এর মাধ্যমে মানুষের মধ্যে তৈরি হয় প্রায়োগিক দক্ষতা।’

jagonews24.com

মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘সরকারি ও বেসরকারি বিশ্ববিদালয়ের শিক্ষার্থীর সংখ্যায় এখন ব্যাপক তারতম্য নেই। দেশের সব বিশ্ববিদ্যালয়কেই গবেষণার সুযোগ দিতে হবে। জ্ঞান সৃষ্টিতে গবেষণা খুবই জরুরি। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখন আন্তর্জাতিক মান অর্জন করেছে। তাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উচিত যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় সক্ষমতা অর্জন করেছে, তাদের গবেষণার সুযোগ দেওয়া।’

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ও ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। স্বাগত বক্তব্য দেন সিটি ইউনিভার্সিটির উপাচার্য ইঞ্জিনিয়ার প্রফেসর লুৎফুর রহমান।

চতুর্থ সমাবর্তনে সিটি ইউনিভার্সিটির বিভিন্ন ব্যাচের ৯ হাজার ৫৯২ জনকে সনদ দেওয়া হয়েছে। এছাড়া তিন শিক্ষার্থীকে চ্যান্সেলরস স্বর্ণপদক এবং ৯ শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলরস স্বর্ণপদক দেওয়া হয়।

চ্যান্সেলরস স্বর্ণপদক পেয়েছেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাদিয়া আফরিন তোয়া, ব্যবসায় প্রশাসন বিভাগের আফসানা রহমান ইতি ও ফার্মেসি বিভাগের আফরোজা খানম।

এএএইচ/কেএসআর