ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

মেধাবীরা বিদেশমুখী হওয়ায় পিছিয়ে পড়ছে দেশ: ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২৪ এপ্রিল ২০২৪

মেধাবী শিক্ষার্থীরা বিদেশমুখী হওয়ায় বাংলাদেশ আশপাশের দেশগুলোর চেয়ে আরও পিছিয়ে পড়ছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

তিনি বলেন, ৫০ বছর আগে চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ার মতো দেশগুলো যে অবস্থায় ছিল, এখন তার চেয়ে বহুগুণ এগিয়েছে। তাদের দেশের মেধাবীরাই দেশকে এগিয়ে নিয়েছে। বাংলাদেশের অর্জন আরও বেশি হতো। যদি মেধাবীরা বিদেশমুখী না হয়ে তাদের মেধা দেশের কাজে লাগাতেন। মেধাবীদের দেশে থেকে দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর আফতাবনগরে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে আয়োজিত দুই দিনব্যাপী সিএসই ফেস্টের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

Alamgir

বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ এ ফেস্টের আয়োজন করেছে। দুই দিনব্যাপী সিএসই ফেস্টে ২৪টি বিশ্ববিদ্যালয় এবং ২০টি আইটি কোম্পানির প্রতিনিধিরা অংশ নিয়েছেন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ ফেস্ট শেষ হবে।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমাদের অর্জনে দেশ, সমাজ, বাবা-মায়ের অবদানের কথা চিন্তা করবে। সেই চিন্তা-চেতনা থেকে নিজেকে শ্রেষ্ঠ মানুষ হিসেবে গড়ে তুলবে।

Alamgir

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক শামস রহমান, সিএসই বিভাগের চেয়ারপারসন ও সহযোগী অধ্যাপক ড. মাহিন ইসলাম প্রমুখ।

এবারের সিএসই ফেস্টে রয়েছে প্রোগ্রামিং, গেমিং, লাইন ফলোয়ার ও প্রজেক্ট শোকেসিং প্রতিযোগিতা। পাশাপাশি অনুষ্ঠিত হচ্ছে চাকরির মেলা, আইটি অলিম্পিয়াড। এছাড়া প্রযুক্তির নানা বিষয়ে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। পুরস্কার বিতরণ ও সমাপন অনুষ্ঠানের মাধ্যমে ফেস্টের পর্দা নামবে।

এএএইচ/এমএএইচ/এমএস