ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ইউজিসি-বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০১ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও দেশের বিভিন্ন স্বায়ত্তশাসিত এবং সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এ কর্মসূচি পালন করে স্ব স্ব প্রতিষ্ঠান। এদিন সকালে শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ইউজিসি। এসময় ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা
উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় শহীদদের স্মরণে সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন তারা।

শ্রদ্ধা নিবেদনের সময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের পরিচালক, দপ্তর প্রধান, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এদিকে, মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ৯টায় রায়ের বাজারে বধ্যভূমি স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজের অধ্যক্ষ, শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ডুয়েটে বুদ্ধিজীবী দিবস পালন
যথাযোগ্য মর্যাদায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (ডুয়েট) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার উপাচার্য অধ্যাপক ড. এম হাবিবুর রহমানের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবীসহ মহান মুক্তিযুদ্ধে সব শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল দিনব্যাপী কালো ব্যাজ ধারণ, বাদ জোহর শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশ্ববিদ্যালয়ের মসজিদে বিশেষ দোয়া এবং মন্দির ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব), অফিস প্রধানরা অংশ নেন।

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ, কোষাধ্যক্ষ এসএম এহসান কবীর, রেজিস্ট্রার ড. মোহাম্মদ কামরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। এর আগে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোহাম্মদ কামরুল ইসলাম।

এছাড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, গ্রিন ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ পৃথকভাবে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে।

এএএইচ/এমএএইচ/এএসএম