ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

এবার এইচএসসিতে অংশ নেবে ৩২৭ প্রবাসী পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০২ পিএম, ০৮ আগস্ট ২০২৩

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামী ১৭ আগস্ট। এ বছরও বিদেশ কেন্দ্রে বসে পরীক্ষা দেবেন প্রবাসে অবস্থান করা শিক্ষার্থীরা। বিশ্বের ৮ শহরের কেন্দ্রে এ বছর পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছেন ৩২৭ শিক্ষার্থী।

মঙ্গলবার (৮ আগস্ট) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষা শুরু ১৭ আগস্ট, কোচিং সেন্টার ৪৩ দিন বন্ধ

শিক্ষামন্ত্রী জানান, গত কয়েক বছরের মতো এবারও বিদেশ কেন্দ্র থেকে এইচএসসিতে অংশ নেবেন প্রবাসে থাকা শিক্ষার্থীরা। এবার ৩২৭ শিক্ষার্থী ফরম পূরণ করেছেন। তাদের মধ্যে সৌদি আরবের জেদ্দা কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন ৬৮ জন, রিয়াদে ৪৬ জন, লিবিয়ার ত্রিপলী কেন্দ্রে তিনজন। এছাড়া কাতারের দোহায় ৭২ জন, আবুধাবিতে ৩২ জন, দুবাইয়ে ৩২ জন, বাহরাইনে ৪৯ জন এবং ওমানের সাহাম শহর কেন্দ্রে পরীক্ষায় বসবেন ২৫ জন শিক্ষার্থী।

এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। সারাদেশে মোট কেন্দ্র ২ হাজার ৬৫৮টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ১৬৯টি।

আরও পড়ুন: চট্টগ্রামসহ ৪ জেলায় দুই দিন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্বঘোষিত ১৭ আগস্টেই শুরু হবে। এবার পূর্ণ নম্বরের ওপর পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

ব্রিফিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

এএএইচ/কেএসআর/এএসএম