ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

কর্মশালায় ইউজিসি সদস্য

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্বচ্ছতা নিশ্চিতে সরকার বদ্ধপরিকর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৭ পিএম, ৩০ জুলাই ২০২৩

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আর্থিকসহ সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য (অর্থ ও হিসাব) অধ্যাপক অধ্যাপক ড. মো. আবু তাহের।

তিনি বলেন, এ লক্ষ্যে ইউজিসি বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা আর্থিক-অডিট পরিচালনায় সুনির্দিষ্ট গাইডলাইন খুঁজে পাবেন বলে বিশ্বাস করি। বিশ্ববিদ্যালয়ের সেবাগুলো দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসা ইউজিসির অন্যতম লক্ষ্য।

শনিবার (২৯ জুলাই) ‘অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম (এএমএমএস) ২.০’ সফটওয়্যার বিষয়ে সিলেট বিভাগের সাত পাবলিক বিশ্ববিদ্যালয়কে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অধ্যাপক আবু তাহের বলেন, অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম সফটওয়্যার ব্যবহারের ফলে আর্থিকখাতে স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার এবং গতিশীলতা বাড়বে। অডিট প্রক্রিয়া আরও কম সময় ও কম খরচে করা সম্ভব হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও আইআইসিটি পরিচালক অধ্যাপক ড. এম. জহিরুল ইসলাম।

প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদার, শিক্ষা অডিট অধিদপ্তরের উপ-পরিচালক সুনিল কুমার সিংহ এবং এএমএমএস সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ার মো. শরিফুল ইসলাম।

ইউজিসির উপ-পরিচালক (অডিট) মো. আব্দুল মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় এবং সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিট শাখা, অডিট সেলপ্রধান ও অডিট সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

এএএইচ/জেএইচ/জিকেএস