ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের আমরণ অনশন শুরু

প্রকাশিত: ০৭:৫০ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৬

এমপিওভুক্তির দাবিতে স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত প্রায় ১৫ হাজার শিক্ষক আমরণ অনশন শুরু করেছেন।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু হয়। সারাদেশ থেকে ঢাকায় আগত শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে এ অনশনে অংশ নেয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষকরা এ কর্মসূচি চালিয়ে যাবেন বলে সংগঠনের নেতারা জানিয়েছেন।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন ও পরবর্তী সময়ে আরোপিত বিভিন্ন শর্ত বাতিল করে এমপিওভুক্তি চাচ্ছে ‘নন-এমপিও শিক্ষক ঐক্য পরিষদ।’ সারাদেশে এ ধরনের প্রায় ১৫ হাজার শিক্ষক রয়েছেন। এসব শিক্ষক প্রায় ৫ বছর ধরে সরকার থেকে কোন বেতন ভাতা পাচ্ছে না।

গত ৬ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবে বেতন-ভাতার দাবিতে সংবাদ সম্মেলন করে ১৪ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ক্লাস বর্জন কর্মসূচি পালন করেন সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা। এ সময়ের মধ্যে মন্ত্রণালয় থেকে কোন সিদ্ধান্ত না আশায় তারা আজ থেকে শান্তিপূর্ণ আমরণ অনশন শুরু করেছেন।

‘নন-এমপিও শিক্ষক ঐক্য পরিষদ’র সভাপতি প্রদীপ চন্দ্র রায় বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষকরা এ কর্মসূচি চালিয়ে যাবেন। তারা সৃষ্টপদের অসহায় শিক্ষকদের প্রতি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি আরো বলেন, আমরা বৈধভাবে নিয়োগ পেয়েও ২০১১ সালের ১৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের এক পরিপত্রের জন্য ৫ বছর ধরে এমপিওভুক্ত হতে পারছি না।

এনএম/জেএইচ/পিআর

আরও পড়ুন