ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

৩৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অনুত্তীর্ণদের মানববন্ধন

প্রকাশিত: ০২:৪১ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৬

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদ্য প্রকাশিত ৩৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের পুনঃমূল্যায়নের দাবিতে মানববন্ধন করেছে পরীক্ষায় অংশ নেয়া অনুত্তীর্ণরা। সোমবার বিকেলে রাজধানীর শাহবাগস্থ জাতীয় যাদুঘরের সামনে এ মানববন্ধন করে এবং মঙ্গলবার সকালে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।

মানববন্ধনে অংশ নেয়া তারেক বলেন, পিএসসির বিরুদ্ধে কোটা প্রথা নিয়ে অভিযোগ উঠেছে। যদিও পিএসসি বরাবরই তা অস্বীকার করে আসছে। তাছাড়া ৫৬ শতাংশ কোটা পদ্ধতির কারণে সাধারণ পরীক্ষার্থরা বৈষম্যের শিকার হচ্ছে। আমরা এই কোটা প্রথা সংস্কারের দাবি জানাচ্ছি।

শাওন রহমান বলেন, প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলে দেখা গেছে মাত্র ১৩ হাজার ৮৩০ জনকে লিখিত পরীক্ষার জন্য বাছাই করা হয়েছে। অথচ ৩৬তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ১১ হাজার পরীক্ষার্থী। যা ছিলো প্রিলিমিনারি পরীক্ষায় দ্বিতীয় সর্বোচ্চ পরীক্ষার্থীর অংশগ্রহণ। ৩৬তম প্রিলিমিনারি প্রশ্নপত্রে ১২টি ভুল প্রশ্ন ছিলো। ভুল প্রশ্নের উত্তর দেয়ার কারণে কোনো পরীক্ষার্থী যদি অনুত্তীর্ণ হয়ে থাকে- সে দায় পিএসসির।

এই প্রশ্নগুলোর মূল্যায়ন কিভাবে করা হয়েছে তা স্পষ্ট করা হোক। বিজ্ঞপ্তিত পদের ১০গুণ অথবা পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীর ১০ শতাংশকে লিখিত পরীক্ষার সুযোগ দেয়ার দাবি জানান তিনি।

মানববন্ধনে অংশ নেয়ারা অভিযোগ করেন, ৩৩তম বিসিএস-এ ২৮ হাজার, ৩৪তম বিসিএস-এ ৪৬ হাজার পাঁচশো এবং ৩৫তম বিসিএস-এ প্রায় ২২ হাজার পরীক্ষার্থীকে লিখিত পরীক্ষার জন্য বাছাই করা হয়। সে তুলনায় ৩৬তম বিসিএস-এ ২১৮০টি পদের বিপরীতে লিখিত পরীক্ষার জন্য বাছাই করা হয় ১৩ হাজার ৮৩০ জনকে।

প্রসঙ্গত, গত ১০ ফেব্রুয়ারি বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এনএম/এসকেডি/আরআইপি