ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ইউজিসিতে তিনটি নীতিমালার খসড়া অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১৪ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা-২০২২, চুক্তিভিত্তিক কর্মকর্তা নিয়োগ নীতিমালা ও ইউজিসি প্রফেসরশিপ সংশোধিত নীতিমালা অনুমোদন করা হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ১৬৩তম পূর্ণ কমিশন সভায় এসব নীতিমালার খসড়া অনুমোদন দেওয়া হয়।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ, প্রফেসর ড. মো. আবু তাহের, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশনের ডিন কমোডর এম সাজেদুল করিম এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান পূর্ণ কমিশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া সভায় পরিকল্পনা কমিশনের সদস্য (আর্থসামাজিক অবকাঠোমো) উপস্থিত ছিলেন।

সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা-২০২২, পাবলিক বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক কর্মকর্তা নিয়োগ নীতিমালা ও ইউজিসি প্রফেসরশিপ সংশোধিত নীতিমালা অনুমোদন করা হয়।

টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা সম্পর্কে ইউজিসি চেয়ারম্যান বলেন, এ নীতিমালা প্রণয়নের মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কত সংখ্যক শিক্ষক প্রয়োজন হবে তা নির্ধারণ করা সহজ হবে।

এছাড়াও, এ নীতিমালা বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন বিভাগের জন্য কাঠামো তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের খ্যতিমান শিক্ষাবিদরা এ নীতিমালা প্রণয়নে ইউজিসিকে সহযোগিতা করেছে। এ নীতিমালা বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয়সমূহে শিগগিরই প্রেরণ করা হবে।

সভায় ইউজিসির তিন জন অতিরিক্ত পরিচালক এবং ১৪ জন সহকারী পরিচালক/সমমান কর্মকর্তার নিয়োগ অনুমোদন করা হয়।

এমএইচএম/এমআইএইচএস/এমএস