ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

১২ বছরের ওপরে টিকা পেয়েছে ৩৫ শতাংশ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৪ পিএম, ১০ জানুয়ারি ২০২২

দেশে ১২ বছরের ওপরে ১ কোটি ১৬ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে প্রায় সাড়ে ৪০ লাখ শিক্ষার্থী টিকা পেয়েছে। সে হিসাবে ৩৫ শতাংশ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১০ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, সারাদেশে ১২ থেকে ১৮ বছরের মোট ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ৪৮ লাখ ১৯ হাজার ৫৫৪ জন টিকা পেয়েছে। প্রথম ডোজ পেয়েছে ৪৪ লাখ আর দ্বিতীয় ডোজ পেয়েছে ৪ লাখ ১৯ হাজার ৫৫৪ জন। এখনো টিকা পায়নি ৭৫ লাখ ৫৪ হাজার ৬০৬ জন শিক্ষার্থী।

ডা. দীপু মনি জানান, সব জেলায় সমানতালে শিক্ষার্থীদের টিকা দেওয়া সম্ভব হয়নি। কোথাও বেশি, আবার কোথাও কম দেওয়া হয়েছে। এর মধ্যে দু'টি জেলায় ৯০ শতাংশ, চার জেলায় ৮০ থেকে ৯০ শতাংশ, ছয় জেলায় ৭০ থেকে ৮০ শতাংশ, সাত জেলায় ৬০ থেকে ৭০ শতাংশ, চার জেলায় ৫০ থেকে ৬০ শতাংশ, চার জেলায় ৪০ থেকে ৫০ শতাংশ, দশ জেলায় ৩০ থেকে ৪০ শতাংশ, ১১ জেলায় ২০ থেকে ৩০ শতাংশ, ১২ জেলায় ১০ থেকে ২০ শতাংশ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হয়েছে।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যাালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যাল, পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ে মোট ৪৪ লাখ ৩৪ হাজার ৪৫১ জন শিক্ষার্থী রয়েছে। তার মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিক শিক্ষার্থী এখনো টিকার বাইরে রয়েছে। আশা করি, দেশের ৩৯৭ টি উপজেলায় আগামী ৩১ জানুয়ারির মধ্যে ১২ থেকে ১৭ বছরের শতভাগ শিক্ষার্থীর টিকা কার্যক্রম শেষ করা হবে।

কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে মঙ্গলবার (১১ জানুয়ারি) পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আবরি বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সঙ্গে বৈঠক করা হবে বলেও জানান তিনি।

এমএইচএম/এমএএইচ/জেআইএম