ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ছাত্রীদের বরণ করে পাঠদান শুরু করবেন ভিকারুননিসার শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৫ এএম, ০৯ সেপ্টেম্বর ২০২১

আগামী ১২ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস কার্যক্রম। আনুষ্ঠানিকভাবে বরণ করে ছাত্রীদের ক্লাস শুরু করার সিদ্ধান্ত নিয়েছে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ।

ভিকারুননিসার একাধিক শিক্ষক জানান, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর আবারও ক্লাসে পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে। ক্লাসের শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে তারা কিছু পরিকল্পনার কথা ভাবছেন। ক্লাসের প্রথম দিন আনুষ্ঠানিকভাবে তাদের বরণ করে নেবেন তারা।

তারা জানান, আগামী ১২ সেপ্টেম্বর ক্লাস শুরুর প্রথম দিনে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের চারটি ব্রাঞ্চের প্রবেশপথের সবগুলো ফটক বেলুন ও জরি কাগজ দিয়ে সাজানো হবে। তিন ফুট দূরত্ব রেখে শিক্ষকরা গেটের সামনে সারিবদ্ধ হয়ে দাঁড়াবেন। শিক্ষার্থীরা যখন প্রবেশ করবে শিক্ষকরা তখন হাততালি ও ড্রাম বাজিয়ে সংবর্ধনা ও শুভেচ্ছা জানিয়ে ছাত্রীদের ভেতরে প্রবেশ করানো হবে।

শিক্ষকরা জানান, এ আয়োজনের মাধ্যমে ছাত্রীরা এক ধরনের আনন্দ উপভোগ করবে। স্কুলের প্রতি তাদের আগ্রহ বেড়ে যাবে। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তাদের কারও মধ্যে স্কুলের প্রতি অনীহা থাকলেও সেটা কেটে যাবে। আনুষ্ঠানিকভাবে সবাইকে বরণ করে নতুনভাবে শিক্ষা কার্যক্রম শুরু করতে উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। তবে এ প্রতিষ্ঠানের কোনো কোনো ব্রাঞ্চের দিবা ও মর্নিং শাখা-প্রধানরা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করার সিদ্ধান্ত নিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক কামরুন্নাহার জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে আমরা বরণ করতে চাই। এ কারণে কিছু আনুষ্ঠানিকতার মাধ্যমে প্রথমদিনের ক্লাস শুরু করা হবে। এজন্য প্রতিটি ব্রাঞ্চের ক্যাম্পাসে, শ্রেণিকক্ষে জরি কাগজ ও বেলুন লাগিয়ে সাজানো হবে। ক্লাসে প্রবেশ করে এসব দেখলে ছাত্রীরা আনন্দ পাবে।

তিনি বলেন, ছাত্রীরা গেটের ভেতরে প্রবেশ করার সময় প্রত্যেকের হাতে একটি করে ফুল দেওয়ার চিন্তা-ভাবনা থাকলেও এতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব হবে না বলে সেই পরিকল্পনা বাতিল করা হয়েছে। শিক্ষকরা সামাজিক দূরত্ব বজায় রেখে গেটের সামনে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে ভেতরে প্রবেশ করাবেন। এরপর নিয়মমাফিক পাঠদান কার্যক্রম শুরু করা হবে বলে জানান তিনি।

এমএইচএম/এআরএ/এএসএম