ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

এসএসসি পরীক্ষার্থীদের মনোযোগী হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

প্রকাশিত: ১১:৫২ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

প্রশ্নের পেছনে না ছুটে এসএসসি পরীক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষার্থীদের বিভ্রান্ত করার জন্য দুর্বৃত্তরা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সাজেশন আকারে ভুয়া প্রশ্নপত্র দিয়ে বিভ্রন্তি ছড়ায়। বুধবার বিকেলে বিজি প্রেস মিলনায়তনে ২০১৬ সালের এসএসসি ও সমানের পরীক্ষা সুষ্ঠু, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, প্রশ্নফাঁসের গুজব ছড়ানো রোধ, ফেসবুকে প্রশ্ন সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে গঠিত জাতীয় মনিটরিং কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আসলে এসব প্রশ্নপত্রের সঙ্গে পরীক্ষার প্রশ্নের কোনো মিল নেই। এবার বিভ্রান্তি ছড়িয়ে কোন লাভ হবে না। বিজি প্রেস থেকে যাতে প্রশ্নপত্র ফাঁস হতে না পারে সেজন্য সার্বক্ষণিক সিসি ক্যামেরা দিয়ে মনিটরিং করা হচ্ছে। এসব ক্যামেরা আইনশৃঙ্খলা বাহিনী মনিটরিং করছে।

তিনি বলেন, কোনোভাবেই বিজি প্রেস থেকে এবার প্রশ্ন ফাঁস হবে না। বিগত দিনেও হয়নি। যারা প্রশ্ন তৈরির সাথে জড়িত তাদের ভালভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন তিনি।

পরীক্ষার্থীদের অভিভাবকদের উদ্দেশে নাহিদ বলেন, দুর্বৃত্তরা কিছু কমন প্রশ্ন ফেসবুকে দিয়ে বলে প্রশ্ন ফাঁস হয়েছে। অভিভাবকরা এসব দেখে বলেন প্রশ্ন ফাঁস হয়েছে। এসব দেখে বিভ্রান্ত হবেন না দয়া করে। এসবের পেছনে ঘুরেও লাভ নেই। এখন থেকে যারা এসব করবে তাদের গ্রেফতার করা হবে।

সভায় বক্তব্য রাখেন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডা. অরুণা বিশ্বাস, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত আয়াত উল্লাহ, বিজি প্রেসের মহাপরিচালক একেএম মানজারুল হক, ডিসি ডিবি নর্থ শেখ নাজমুল করিম, বাংলাদেশ বেতারের উপ-পরচালক সালহ উদ্দিন আহমেদ, ঢাকা বোর্ডের চেয়ারম্যান মো. আবু বক্কর, বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক তৌসিফ শাহরিয়ার, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) মোহাম্মদ উল্লাহ প্রমুখ।

সভায় বিজি প্রেস যারা প্রশ্ন তৈরির সাথে জড়িত তাদের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে ও আইন শৃঙ্খলা বাহিনীর কাছে দেয়ার সিদ্ধান্ত হয়। এছাড়া পরীক্ষা চলাকালীন কেন্দ্রের পাঁচশ’ গজের মধ্যে ফটোস্ট্যাট দোকান বন্ধ রাখা, পরীক্ষার হলে মোবাইল ব্যবহারের কঠোর হওয়া, সচিবের নির্দেশ ছাড়া কাউকে হলে প্রবেশ করতে না দেয়া এবং ফেসবুকে সাজেশন আকারে যেসব পেজ রয়েছে তা বন্ধ করতে বিটিআরসিকে নির্দেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। এবারের পরীক্ষায় ১৬ কোটি ৬৯ হাজার ৩১৭ জন অংশ নেয়ার কথা রয়েছে। সারাদেশে তিন হাজার ২০৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

এনএম/এসএইচএস/এমএস