ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

পিএসসি পরীক্ষায় চতুর্থ দিনে অনুপস্থিত এক লাখ ৫২ হাজার ৫৮২ জন

প্রকাশিত: ০২:৩২ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার চতুর্থ দিনে (বৃহস্পতিবার) এক লাখ ৫২ হাজার ৫৮২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। অসুধায় অবলম্বনের জন্য ইবতেদায়িতে একজন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আজ বৃহস্পতিবার প্রাথমিকে ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবতেদায়িতে কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিকে ২৯ লাখ ৫০ লাখ ৯২৮ জন পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ১০ হাজার ৯৭২ জন অনুপস্থিত ছিলো। শতকরা হিসেবে এ হার তিন দশমিক ৭৬ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৭ হাজার ৭২৯ জন এবং ছাত্রী ৫৩ হাজার ২৪৩ জন।

অপরদিকে ইবতেদায়িতে ৩ লাখ ৬ হাজার ১৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪১ হাজার ৬১০ জন অনুপস্থিত ছিলো। শতকরা হিসেবে এ হার ১৩ দশমিক ৫৯ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ২৫ হাজার ২৮৭ জন এবং ১৬ হাজার ৩২৩ জন ছাত্রী। প্রথম দিন এক লাখ ৪৯ হাজার ৮৯৬ জন এবং দ্বিতীয় দিন এক লাখ ৫১ হাজার ৫০৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।

উভয় পরীক্ষায় অনুপস্থিতি বাড়লেও কমছে বহিষ্কারের সংখ্যা কমছে। প্রথম দিনের পরীক্ষায় সাতজন এবং দ্বিতীয় দিনে চারজন এবং চতুর্থ দিন এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। তৃতীয় দিনের পরীক্ষায় বহিষ্কারের ঘটনা ঘটেনি।

প্রসঙ্গত, উভয় পরীক্ষায় মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়ার জন্য নিবন্ধন করে।

এনএম/একে