ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

শ্রেণি পাঠদানে প্রস্তুত প্রাথমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১০ পিএম, ১৪ মার্চ ২০২১

স্বাস্থ্যবিধি বজায় রেখে সরাসরি ক্লাস পরিচালনার জন্য দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) কড়া মনিটরিংয়ে ইতোমধ্যে শতভাগ বিদ্যালয় ক্লাস নেয়ার জন্য প্রস্তুত করে তোলা হয়েছে বলে সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেছে।

আগামী ৩০ মার্চ খুলতে যাচ্ছে দেশের সব স্কুল-কলেজ-মাদ্রাসা। বিষয়টি মাথায় রেখে সার্বিক প্রস্তুতি নেয়া হচ্ছে। করোনা পরিস্থিতিতে দীর্ঘ এক বছর বন্ধ ছিল এসব শিক্ষাপ্রতিষ্ঠান। এতে প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন অবকাঠামোগত সমস্যা, অপরিচ্ছন্ন অবস্থা তৈরি হয়। সেগুলো সমাধানে দ্রুত কাজ করা হচ্ছে। চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতা, রঙ করাসহ নানা কর্মযজ্ঞ।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জাগো নিউজকে বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি আমাদের আগে থেকে চলমান রয়েছে। যেসব প্রতিষ্ঠানের অবকাঠামোগত নানাবিধ সমস্যা আছে আমাদের জেলা কর্মকর্তাদের মাধ্যমে সেগুলো তদারকি করা হচ্ছে। উপজেলা কর্মকর্তারা যেসব তথ্য দিয়েছে সেগুলো যাচাই-বাছাই করে এসব প্রতিষ্ঠানের অবকাঠামোগত ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কাজ শেষ করে পাঠদানের জন্য প্রস্তুত করে তোলা হচ্ছে।’

মাঠ কর্মকর্তাদের দেয়া তথ্য সঠিক কি-না সেটা যাচাইয়ে মহাপরিচালক ও অধিদফতরের অন্যান্য কর্মকর্তারা নিয়মিত মনিটরিং করছেন বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘আমাদের বার্ষিক উন্নয়ন ভাতা হিসেবে প্রতিটি প্রতিষ্ঠানের জন্য এক লাখ টাকা করে বাজেট থাকে। সেটি বছরের প্রথম ছয় মাসে ৫০ হাজার টাকা দেয়ার কথা থাকলেও আমরা সেখানে এক লাখ টাকা দিয়েছি। ইতোমধ্যে প্রায় পাঠদানের উপযোগী করে দেশের সাড়ে ৬৫ হাজার বিদ্যালয়কে প্রস্তুত করে তোলা হয়েছে।’ আমাদের মাঠ কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ দ্রুত শেষ করা সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

এমএইচএম/এআরএ/এমকেএইচ