ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

উচ্চ শিক্ষার মান উন্নয়নে দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১২ নভেম্বর ২০১৫

উচ্চ শিক্ষার মান উন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক আয়োজিত ` National Workshop on HEQEP Aehievments-2015’ শীর্ষক জাতীয় কর্মশালায় অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল থেকে বিকেল পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন- অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

অর্থমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে শিক্ষার গুণগতমান নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে ইন্ডাস্ট্রি, কৃষি এবং বিজনেস সেক্টরের সঙ্গে একযোগে কাজ করার উপরও গুরুত্বারোপ করেন তিনি।

সরকার উচ্চশিক্ষাকে অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করছেন উল্লেখ করে শিক্ষাদান পদ্ধতির উন্নয়নে সকলকে কাজ করার অনুরোধ জানান শিক্ষামন্ত্রী। এছাড়া কর্মশালায় বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মিসেস ক্রিস্টিন কিমস ইউজিসির নেতৃত্বে হেকেপ প্রকল্পের সফলতায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, উচ্চশিক্ষার সুষম উন্নয়নে ভবিষ্যতে তাদের সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।

কর্মশালার শুরুতে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য সকলকে স্বাগত জানান এবং উচ্চশিক্ষার বিস্তার, গুণগতমান নিশ্চিতকরণ এবং গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণসহ অন্যান্য বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক গৃহীত পদক্ষেপ তুলে ধরেন।

বিশ্বব্যাংকের ঢাকা-এর ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মিসেস ক্রিস্টিন কিমস ও ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া কর্মমালায় আরও উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত শিক্ষা সচিব এ এস মাহমুদ, ইউজিসি সদস্য অধ্যাপক মোহাম্মাদ মোহাব্বত খান, অধ্যাপক ড. আবুল হাশেম, অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, ইউজিসি সচিব ড. মো. খালেদসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপাচার্যরা উপস্থিত ছিলেন।

এনএম/আরএস/পিআর