ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি ফি নির্ধারণ

প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৬ অক্টোবর ২০১৪

বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তি ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। স্বাস্থ্যমন্ত্রণালয় রোববার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ ফি নির্ধারণ করে। বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর নিজেদের ইচ্ছামত বাড়তি টাকা গ্রহণ ঠেকাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারিকৃত ওই প্রজ্ঞাপনে জানা যায়, বেসরকারি মেডিকেল কলেজগুলো ভর্তি ফি বাবদ ১৩ লাখ ৯০ হাজার টাকা নিতে পারবে। ইন্টার্ন ফি নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। এছাড়া পাঁচ বছরে মোট টিউশন ফি বাবদ ৪ লাখ ৮০ হাজার টাকার বেশি গ্রহণ করতে পারবে না।

সরকারের পক্ষ থেকে ফি নির্ধারণ করে দেয়ার ফলে বেসরকারি মেডিকেল কলেজ থেকে একজন শিক্ষার্থীর এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করতে মোট খরচ হবে ১৯ লাখ ৯০ হাজার টাকা।  

তবে ইন্টার্ন ফি বাবদ কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীর কাছ থেকে যে টাকা গ্রহণ করবে পরবর্তীতে ইন্টার্নশিপ করার সময় তার লভ্যাংশসহ ফেরত দেবে।

এদিকে আজ রোববার সারাদেশে চলতি বছরের মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষায় মোট ৬৬ হাজার ৯ শ ৮৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ২২ হাজার ৭ শ ৫৯ জন। অধিদপ্তরের ওয়েবসাইটে www.dghs.gov.bd ফলাফল পাওয়া যাচ্ছে।

এ বছর দেশের ২৯টি সরকারি মেডিকেল কলেজে তিন হাজার ১৬২ জন, ৫৬টি বেসরকারি মেডিকেলে পাঁচ হাজার ৩২৫ জন, নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ৫৩২ জন এবং ২৩টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে এক হাজার ২৮০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন।