ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ব্রিটিশ কাউন্সিলের কানেক্টিং ক্লাসরুমের উদ্বোধন

প্রকাশিত: ০২:৪০ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

রাজধানীর ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলের কানেক্টিং ক্লাসরুম-৩ এর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার প্রতিষ্ঠানটির কার্যালয়ে এ ক্লাসরুম উদ্বোধনের আয়োজন করা হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।
 
ব্রিটিশ কাউন্সিল গত ৬ বছরে বাংলাদেশে কানেক্টিং ক্লাসরুম কর্মসূচির দুটি ধাপ সফলভাবে সম্পন্ন করেছে। মঙ্গলবার কর্মসূচিটির তৃতীয় ধাপের উদ্বোধন করা হলো।

কানেক্টিং ক্লাসরুম যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট বিভাগের সহায়তায় প্রতিষ্ঠিত ব্রিটিশ কাউন্সিলের বিশ্বজুড়ে করা একটি শিক্ষা কর্মসূচি।

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিল ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড পাওয়া ২৭টি স্কুলের জন্য পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। আন্তর্জাতিক কাজের মাধ্যমে শেখার প্রক্রিয়াকে সমৃদ্ধ করে গ্লোবাল লার্নিংয়ে নিজেদের অন্তর্ভুক্তির স্বীকৃতিস্বরূপ স্কুলগুলোকে এই পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে বিশ্ব নদী প্রকল্প নিয়ে একটি শিল্প প্রদর্শনী হয় যেখানে চট্টগ্রামের ৯০ জন শিক্ষার্থী কর্ণফুলী নদীর উবরতা নিয়ে বোঝাপড়া বাড়াতে শ্রেণিকক্ষের বাইরে তাদের জানাশোনা নিয়ে নিজস্ব অভিজ্ঞতা ব্যক্ত করেন। বিশ্ব নদী প্রকল্পের লক্ষ্য শিক্ষার্থীদের গবেষণা, উদযাপন ও স্থানীয় পরিবেশ নিয়ে তাদের ভাবনা ও বোঝাপড়ায় সুযোগ উন্মুক্ত করার পাশাপাশি অন্যদের সংস্কৃতি ও বৈশ্বিক বিষয়গুলো নিয়ে বোঝাপড়ার জায়গাগুলো উন্মুক্ত করা।

ভিকান্নিসা নুন স্কুল ও ধানমন্ডি বয়েস হাই স্কুলের, ব্রিটিশ কাউন্সিলের ক্রিয়েটিভ লিডারশিপের ওয়ার্ল্ড ভয়েস প্রকল্পের গান পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেন, কানেক্টিং ক্লাসরুম কর্মসূচির জন্য আমি ব্রিটিশ কাউন্সিলের প্রশংসা করছি। এ কর্মসূচি একবিংশ শতাব্দীর প্রয়োজনীয় সব দক্ষতা অর্জনে আমাদের শিক্ষার্থীদের সাহায্য করছে। এর মধ্যে রয়েছে সৃষ্টিশীলতা, বিশ্লেষণী ভাবনা, প্রযুক্তি বিষয়ক ভাবনা, নাগরিকত্ব। এ শিক্ষার্থীদের মধ্য থেকেই আমাদের আগামীর নেতৃত্ব বেরিয়ে আসবে। এ কর্মসূচি দেশে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে সরকারের উদ্যোগের পরিপূরক হিসেবে কাজ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএইএম-এর ডিরেক্টর জেনারেল প্রফেসর মো. হামিদুল হক ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডব্লিউ গিবসন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর বারবারা উইকহ্যাম।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এ অনুষ্ঠানে ১শ’ ৫০ জন অতিথি উপস্থিত ছিলেন।

একে/আরআইপি