ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

৯০৯ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৩ পিএম, ১৭ জুলাই ২০১৯

এবার উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ৯০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছেন। অপরদিকে ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউই পাস করতে পারেননি।

গত বছরের তুলনায় এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৫০৯টি বেড়েছে। শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও ১৪টি কমেছে।

গত বছর ৫৫টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেননি এবং ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিলেন।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার (১৭ জুলাই) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন।

এর আগে গণভবনে সকাল ১০টার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ ছাড়া সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এরপর সংবাদ সম্মেলনে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

উচ্চ মাধ্যমিকে ১০ বোর্ডে গড় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এবার মোট ৯ হাজার ৯৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছেন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ৩৩টি শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে ঢাকা বোর্ডে ১৫, রাজশাহী বোর্ডে ৭, কুমিল্লায় ৩, চট্টগ্রামে ১, বরিশালে ও দিনাজপুর বোর্ডে ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। যশোর, বরিশাল ও সিলেট বোর্ডে কোনো শূন্য পাস কলেজ নেই।

এ ছাড়া মাদরাসা বোর্ডের ৭টি ও ঢাকা বোর্ডের অধীনে ডিআইবিএসে একটি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেননি। কারিগরি বোর্ডেও শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠান নেই।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছেন। এ ছাড়া যশোর বোর্ডে ১৮, রাজশাহী বোর্ডে ৩৪, কুমিল্লা বোর্ডে ৩১, চট্টগ্রাম বোর্ডে ৪, বরিশাল বোর্ডে ৫, সিলেট বোর্ডে ৭ ও দিনাজপুর বোর্ডে ২০টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

মাদরাসা বোর্ডে ৬১৫টি এবং কারিগরি বোর্ডে দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছেন।

আরএমএম/এনডিএস/এমকেএইচ

আরও পড়ুন