ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ধানমন্ডিতে শিক্ষার্থী-পুলিশ মুখোমুখি

প্রকাশিত: ১১:১৪ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

ধানমন্ডি ২৭ এলাকায় বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীদের আন্দোলনস্থলে পুলিশের এপিসি গাড়ি আনায় শিক্ষার্থীরা ফুঁসে উঠেছেন। এর প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভে ফেটে পড়েন শিক্ষার্থীরা। এপিসি গাড়ি আনায় পুলিশ-শিক্ষার্থী এখন মুখোমুখি অবস্থানে।
 
প্রত্যক্ষদর্শীরা জানান, শিক্ষার্থীরা আন্দোলনের কারণে রাস্তায় শুধু অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়। কিন্তু পৌনে ২টার দিকে পুলিশ কৌশলে আন্দোলনকারী শিক্ষার্থীদের দমাতে এপিসি গাড়ি নিয়ে আসে। এপিসি গাড়িটি ঠিক শিক্ষার্থীদের জমায়েতস্থলের মাঝ বরাবর ঢোকানো হয়।

এনিয়ে শিক্ষার্থীরা ক্ষোভে ফেটে পড়েন। শুরু করে ‘গুলি কর গুলি কর’ মুহুর্মুহু স্লোগান। এ ঘটনায় পুলিশ সদস্যরাও ঘাবড়ে যান।
 
পরে তেজগাঁও জোনের ডিসি বিপ্লব কুমার কৌশলে গাড়িটি মিরপুরের দিকে পাঠিয়ে দেন। পুলিশ মারমুখি অবস্থান নেয়ায় শিক্ষার্থীরা উঠে দাঁড়িয়ে যান।  শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থী ও পুলিশ মুখোমুখি অবস্থান করছে।
 
শিক্ষার্থীরা জানান, আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। পুলিশ গতকাল (বুধবার) গুলি চালিয়েছে। আজও যদি শিক্ষার্থীদের উপর হামলা চালানো হয় আর এর প্রেক্ষিতে কোনো সংঘর্ষ শুরু হলে দায়-দায়িত্ব পুলিশকেই নিতে হবে।
 
অন্যদিকে পুলিশের পক্ষ থেকে রাস্তার ব্যারিকেড তুলে দিয়ে যান চলাচলে সহযোগিতার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানালেও কর্ণপাত করছেন না শিক্ষার্থীরা।
 
ধানমন্ডি থানার ওসি নূরে আজম জানান, পুলিশের পক্ষ থেকে আন্দোলন তুলে নিতে ৪ ঘণ্টার সময় বেঁধে দেয়া হলেও শিক্ষার্থীরা তা শোনেন নি। বরং শিক্ষার্থীদের সংখ্যা ও আন্দোলনের প্রকৃতি আরো বেড়েছে। তবে পুলিশ ধৈর্য সহকারে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে। এখন পর্যন্ত তাই কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে দাবি করেন তিনি।

জেইউ/এসএইচএস/পিআর