ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

জাতীয়করণের দাবিতে ৬ দিন ধরে রাজপথে শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৯ পিএম, ২১ জুন ২০১৯

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে শুক্রবার (২১ জুন) সকালে মানববন্ধন চলছিল। এ মানববন্ধনের মাইকের আওয়াজের পাশাপাশি আরেকটি মাইকে প্রতিবাদ, দাবি-দাওয়ার আওয়াজ শোনা যাচ্ছিল। কিন্তু আশপাশে তাকিয়ে সেটার সন্ধান পাওয়া গেল না।

প্রেস ক্লাবের উত্তর দিকের ফুটপাতে কয়েকটি চায়ের দোকান রয়েছে। দোকানগুলোর পরই ফুটপাতের উপর ছড়িয়ে-ছিটিয়ে বিক্ষিপ্ত অবস্থায় কিছু মানুষ। সেখানে নারী, পুরুষ– উভয়ই রয়েছেন। বর্ষাকালে হঠাৎ রোদ, বৃষ্টির আনাগোনা থেকে বাঁচতে অল্প-স্বল্প জায়গায় টাঙিয়েছেন পলিথিন। আবার কোথাও ফাঁকা। ফুটপাতজুড়ে কেউ ভাব-লেশহীনভাবে সেখানে পড়ে আছেন। অনেকে সংঘবন্ধভাবে অবস্থান নিয়েও আছেন। আবার কেউ কেউ মাউথ-পিস হাতে নিজেদের দাবি-দাওয়ার কথা বলছেন। দাবি-দাওয়ার জন্য অবস্থান নিলে সাধারণত সবাই প্রেস ক্লাবের সামনেই নেয়। তবে তাদের ঠাঁই সেখানে হয়নি।

teachers-movement

এখানে অবস্থানকারীরা সবাই তৃতীয় ধাপেও জাতীয়করণ থেকে বঞ্চিত দেশের বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তাদের একটাই দাবি, বঞ্চিত বেসরকারি বিদ্যালয়গুলোকে তৃতীয় ধাপে জাতীয়করণ করা।

এ দাবিতে রোদ, বৃষ্টি, গরম উপেক্ষা করে গত ছয় দিন তারা এখানে অবস্থান করছেন। এতে ১৩ জন শিক্ষক-শিক্ষিকা অসুস্থ হয়ে পড়েন। তারা হলেন- সুভন্দ্রা বৈরাগী, ছালেহা খাতুন, আসমা খাতুন, রিনা বেগম, আকলিমা, মো. এনামুল হক, ধরনী মহন রায়, মো. সানাউল হক, মো. ফজলুল হক, মশিয়ার রহমান, লায়লা পারভীন, সেকেন্দার ও মিনা আক্তার।

teachers-movement-4

আন্দোলনকারীরা জানান, গত বছরের ২১ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ১৮ দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন করেন তারা। তাদের অনশনের পরিপ্রেক্ষিতে গত বছরের ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জাতীয়করণ হালনাগাদের জন্য তথ্য চাওয়া হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি দায়সারা তথ্য দিলে আমাদের এ বিদ্যালয়গুলো জাতীয়করণ থেকে বঞ্চিত হয়।

আন্দোলনকারীদের বক্তব্য, তাই বাধ্য হয়ে এ বিদ্যালয়গুলো জাতীয়করণের দাবিতে আন্দোলনে নেমেছি। মরতে হয় মরব, তবু জাতীয়করণের দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরব না।

teachers-movement

এর আগে ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দিয়েছিলেন বলেও জানান আন্দোলনকারীরা।

পিডি/এনডিএস/পিআর

আরও পড়ুন