ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

উচ্ছ্বাস-আনন্দে ভাসছে আইডিয়ালের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:২৯ পিএম, ০৬ মে ২০১৯

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে এসএসসির ফল জানতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ফলপ্রার্থী ও অভিভাবকদের উপস্থিতি। সবার উৎকণ্ঠার অবসান ঘটিয়ে যখন আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়, সঙ্গে সঙ্গেই উচ্ছ্বাস, আনন্দ আর হৈ হুল্লোড়ে ভেসে যায় পুরো আইডিয়াল প্রাঙ্গণ।

আশানুরূপ ভালো ফলাফলে আনন্দের বন্যায় মেতে উঠে আইডিয়ালের শিক্ষার্থীরা। দল বেঁধে উল্লাস আর ‘আইডিয়াল, আইডিয়াল’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস। দীর্ঘ সাধনা-পরিশ্রমের পর কাঙ্ক্ষিত ফল পেয়ে আনন্দ উদযাপনে ব্যস্ত হয়ে পড়ে তারা। বিজয় চিহ্ন দেখিয়ে, ছবি আর সেলফি তুলে আনন্দ প্রকাশে ব্যস্ত তারা।

Ideal-2

দেয়ালে টাঙানো বোর্ডে রেজাল্ট খুঁজছেন অভিভাবক-শিক্ষার্থীরা

বাণিজ্য বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন সিদরাতুল আলম মুনতাহা। স্কুলে এসে দেয়ালে টাঙানো রেজাল্ট শিট থেকে সে প্রথম ফলাফল জানতে পারে। কাঙ্ক্ষিত ফল পেয়ে প্রথমেই পাশে থাকা মাকে জড়িয়ে ধরে। নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সিদরাতুল আলম মুনতাহা বলেন, আমার পরিশ্রম, বাবা-মায়ের সার্বক্ষণিক তদারকি আর শিক্ষকদের প্রচেষ্টায় আমি কাঙ্ক্ষিত ফল পেয়েছি।

একইভাবে নিজেদের অনুভূতির কথা জানিয়ে উল্লাসে মেতে উঠেছে স্নেহা আহমেদ, আকাশ মাহমুদসহ ভালো ফলাফল পাওয়া আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী।

জিপিএ-৫ পাওয়া এক শিক্ষার্থীর মা রেবেকা সুলনাতা বলেন, সন্তান যখন ভালো রেজাল্ট করে তখন অভিভাবক হিসেবে সেই অনুভূতি সর্বোচ্চ আনন্দের। আমার মেয়ে ভালো রেজাল্ট করতে পেরেছে তার চেষ্টা, পরিশ্রম আর শিক্ষকদের আন্তরিকতায়।

Ideal

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম বলেন, ‘আমাদের প্রতিষ্ঠান থেকে ৯৯.৪ শতাংশ পাশ করেছে। জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ২৪৮ জন। আমার এখানে সব মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১ হাজার ৯০৫ জন। এরমধ্যে পাশ করেছে ১৮৯৪ জন।’

প্রসঙ্গত, ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গতবার এই হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। অর্থাৎ গতবারের তুলনায় এবার জিপিএ-৫ কমেছে ৫ হাজার ৩৫ জন।

সোমবার (৬ মে) বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিকভাবে এসএসসির ফলাফল প্রকাশ করেন। এবার মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। গতবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন, পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন।

Ideal

মোবাইল ফোনে মা ও স্বজনদের রেজাল্ট দেখাচ্ছেন এক ছাত্রী

এবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৫৮৩টি। এছাড়া একজনও পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১০৭টি।

এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষা দিয়েছেন ১৬ লাখ ৫৪ হাজার ৬৫২ জন শিক্ষার্থী। পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬ জন। অন্যদিকে, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেন ৩ লাখ ৬ হাজার ৭৮০ জন শিক্ষার্থী। এরমধ্যে পাস করেছেন ২ লাখ ৫৪ হাজার ৭১০ জন। পাসের হার ৮৩ দশমিক শূন্য ৩ শতাংশ। আর কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় অংশ নেন ১ লাখ ২৬ হাজার ৩৮৩ জন। পাস করেছেন ৯১ হাজার ২৯৮ জন। পাসের হার ৭২ দশমিক ২৪ শতাংশ।

এএস/এমএমজেড/এমকেএইচ

আরও পড়ুন