ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

শতভাগ পাস হয়নি রেসিডেনসিয়াল মডেল কলেজে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:০২ পিএম, ০৬ মে ২০১৯

রাজধানী সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর একটি ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। গতবারের মতো এবারও প্রতিষ্ঠানটি শতভাগ পাসের রেকর্ড গড়তে পারেনি। গতবছর এ প্রতিষ্ঠানের পাসের হার ছিল ৯৯ দশমিক ৬০ ভাগ এবার আরও কমে তা দাঁড়িয়েছে ৯৯ দশমিক ৪১ ভাগে।

সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে দুপুর সোয়া ১টার দিকে রেসিডেনসিয়াল মডেল কলেজের বাস্কেটবল গ্রাউন্ডে অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আশফাক ইকবাল এই প্রতিষ্ঠানের ফলাফল ঘোষণা করেন।

চলতি শিক্ষাবর্ষে এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ৫০৭ জন ছাত্র এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। প্রাপ্ত ফলাফলে পাসের হার শতকরা ৯৯.৪১ ভাগ। মোট জিপিএ-৫ পেয়েছে ৩৫৮ জন, গতবছর পেয়েছিল ৩৭৬ জন।

বিজ্ঞান শাখার মোট ৪৩০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৫৫ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫০ জন। তাদের মধ্যে পাস করেছে ৪৯ জন, জিপিএ-৫ পেয়েছে দু’জন। মানবিক বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ২৭ জন, পাস করেছে ২৫ জন, জিপিএ-৫ পেয়েছে একজন।

ফলাফল ঘোষণার পর অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আশফাক ইকবাল বলেন, পরীক্ষার্থীদের মেধা, শ্রম ও অধ্যবসায়ের সমন্বয়ে অর্জিত এ প্রশংসনীয় ফলাফলের মূলে রয়েছে কলেজের বোর্ড অব গভর্নর্স এবং কলেজ প্রশাসনের সুযোগ্য নেতৃত্ব, উপযুক্ত কর্মপরিকল্পনা ও যথাযথ দিকনির্দেশনা। সাম্প্রতিককালে গৃহীত বিভিন্ন একাডেমিক কার্যক্রম, ছাত্রদের পাঠোন্নতির নিয়মিত পর্যবেক্ষণ, অভিজ্ঞ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষকমণ্ডলীর আন্তরিক প্রচেষ্টা এবং অভিভাবকদের সচেতনতা ও ফলাফল এর নেপথ্যে কার্যকর ভূমিকা পালন করেছে বলে কলেজ কর্তৃপক্ষ মনে করে।

যারা আশানুরূপ ফল অর্জন করতে পারেনি তাদের উদ্দেশে তিনি বলেন, ভেঙে পড়লে হবে না, সামনে আরও অনেক পথ পাড়ি দিতে হবে।

কেএইচ/এনএফ/এমকেএইচ

আরও পড়ুন