ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বেকারত্ব লাঘবে উদ্যোক্তা তৈরির আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:১৭ পিএম, ২৮ এপ্রিল ২০১৯

বাংলাদেশে বেকারত্বের হার নিম্নগামী করতে উদ্যোক্তা তৈরির বিকল্প নেই বলে মন্তব্য করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। তিনি বলেন, শিক্ষার্থীদের এমন শিক্ষা নিশ্চিত করতে হবে যেন চাকরির পাশাপাশি উদ্যোক্তা তৈরির পথ সুগম হয়।

রোববার (২৮এপ্রিল) ইউজিসিতে আয়েজিত ‘ডেভলপমেন্ট অব ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক ফর বাংলাদেশ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। দেশে একটি সমন্বিত ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক তৈরির লক্ষ্যে ইউজিসির সহায়তায় আইএলও এ কর্মশালার আয়োজন করে।

আবদুল মান্নান বলেন, শুধু সরকারি চাকরির জন্য বসে থাকলে চলবে না, উদোক্তা হতে হবে। আমাদের সম্ভাবনাময় যুবশক্তিকে প্রয়োজনীয় জ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্কিল ২১ প্রকল্পের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার লিগায়া ডুমায়াং।

বিআইডিএস’র সম্প্রতি প্রকাশিত সার্ভে রিপোটের কর্থা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, আমাদের ৩২ শতাংশ স্নাতক বেকার। এটা খুবই উদ্বেকজনক। এ প্রতিবেদন আমাদের দেখিয়ে দিয়েছে যে, আমরা সঠিক ও প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা দিতে পারছি না। শিল্পের চাহিদা অনুযায়ী স্নাতক তৈরি হচ্ছে না। বিশ্ববিদ্যালয়-শিল্পের মধ্যে সহযোগিতার অভাব রয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে তিনি বিশ্ববিদ্যালয়কে নিয়মিতভাবে পাঠক্রম আপডেট করার পরামর্শ প্রদান করেন।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, প্রফেসর সঞ্জয় কুমার অধিকারী, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএইচএম/এনএফ/এমএস

আরও পড়ুন