ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:৫৫ এএম, ০৯ নভেম্বর ২০১৮

দেশের সব সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আজ (শুক্রবার) সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর ৩টি কেন্দ্রের ৪টি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে এ পরীক্ষা হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জাগো নিউজকে বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোনো কেন্দ্র থেকে অপ্রীতিকর কোনো কিছুর তথ্য পাওয়া যায়নি। পরীক্ষার প্রশ্নপত্রে পরীক্ষার্থীরাও সন্তুষ্ট বলে তিনি জানান।

সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি ডেন্টাল ইউনিটের ৫৩২টি ও বেসরকারি ২৪টি ডেন্টাল কলেজ/ইউনিটে এক হাজার ৩৬০টি আসনের বিপরীতে মোট ১৬ হাজার ৪৪০ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন।

১০০ নম্বরের পরীক্ষায় নম্বরবণ্টন হয়েছে- জীববিদ্যা ৩০, রসায়নবিদ্যা ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান, ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয় ৪।

ভর্তি ক্ষেত্রে জাতীয় মেধাতালিকার ভিত্তিতে প্রণীত তালিকা অনুসারে প্রথমে ৯টি সরকারি ডেন্টাল কলেজ/ইউনিট ও পরে বেসরকারি পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অন্যান্য বছর ডেন্টালের ভর্তি পরীক্ষা ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হলেও এ বছর ঢাকার তিনটি কেন্দ্রে ঢাকা ডেন্টাল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে অনুষ্ঠিত হলো।

ঢাকা ডেন্টাল কলেজের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও আইবিএতে, শহীদ সোহরাওয়ার্দী কলেজের পরীক্ষা তেজগাঁও কলেজ ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ কেন্দ্রের পরীক্ষা ঢাকা কলেজে অনুষ্ঠিত হয়েছে।

এমইউ/এনএফ/এমএস

আরও পড়ুন