ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

জেএসসি-জেডিসিতে পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২৯ অক্টোবর ২০১৮

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে ১ নভেম্বর। এবারের পরীক্ষায় মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এবার মোট ২ লাখ ১ হাজার ৫১৩ পরীক্ষার্থী বেড়েছে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জেএসসি-জেডিসি পরীক্ষা সংক্রান্ত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন শিক্ষমন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নাহিদ বলেন, জেএসসিতে ২৯ হাজার ৬৭৭টি বিদ্যালয়ের মোট ২০ লাখ ৯০ হাজার ২৭৭ এবং জেডিসিতে ৩ লাখ ৭৮ হাজার ৫৪৩ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ এবং জেডিসির ৩৪ হাজার ২৫১ পরীক্ষার্থী অংশ নেবে। এদের মধ্যে এক, দুই বা তিন বিষয়ে ২ লাখ ৩০ হজার ৭৮৫ জেএসসিতে এবং এক থেকে তিন বিষয়ে জেডিসি পরীক্ষায় অকৃতকার্য ৩০ হাজার ৫৪৮ জন রয়েছে।

মন্ত্রী আরও বলেন, সারাদেশে মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবছর কেন্দ্রের সংখ্যা ছিল ২ হাজার ৮৩৪টি। সেই হিসাবে এবার ৬৯টি কেন্দ্র বাড়ানো হয়েছে। এছাড়াও এবার দেশের বাইরে ৯টি কেন্দ্রে ৫৭৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। গতবছরের তুলনায় এবার জেএসসিতে ১ লাখ ৭৭ হাজার ৬৬ এবং জেডিসি পরীক্ষায় ২৪ হাজার ৪৪৭ পরীক্ষার্থী বেড়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করার নির্দেশনা দেয়া হয়েছে। পরীক্ষা কেন্দ্রে আগেই একাধিক প্রশ্ন সেট পাঠানো হবে, তবে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মধ্যেমে প্রশ্ন নির্বাচন করে প্রশ্নপত্রের খাম খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এমএইচএম/জেএইচ/আরআইপি

আরও পড়ুন