ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

দক্ষ গ্রাজুয়েট তৈরিতে বিশ্বব্যাংকের নতুন প্রকল্প

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:২৬ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশে নারী শিক্ষার উৎকর্ষ সাধন, দক্ষ গ্রাজুয়েট তৈরি এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠা সুনিশ্চিত করতে বিশ্ব ব্যাংক এবার দ্বিতীয় প্রজন্মের ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্প হাতে নিয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রস্তাবিত ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট)’ এর বিভিন্ন বিষয় স্টেকহোল্ডারদের মতামত গ্রহণে শনিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) এক কর্মশালার আয়োজন করে।

প্রস্তাবিত প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে আঞ্চলিক নেটওয়ার্ক স্থাপন, গ্রাজুয়েটদের চাকরির বাজারে প্রবেশের ক্ষেত্রে টিচিং-লার্নিং, গবেষণা এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনার মানোন্নয়ন করা। ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান দিনব্যাপী এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) প্রায় সমাপ্ত। এর সফল বাস্তবায়ন ও হিট প্রকল্পের বিভিন্ন বিষয় তুলে ধরতে এ কর্মশালার আয়োজন করা হয়।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, প্রস্তাবিত হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন প্রকল্পটি আঞ্চলিক নেটওয়ার্ক এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে গ্রাজুয়েটদের চাকরির বাজারে প্রবেশে দক্ষ করে তুলবে। উচ্চশিক্ষা স্তরে প্রায় ৩৮ লক্ষ শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকরা প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পাঁচ বছর মেয়াদি প্রস্তাবিত হিট প্রকল্পের ডিজাইন ২০১৯ সালের জুন মাসের মধ্যে চূড়ান্ত হবে বলে আশা করা যাচ্ছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান, বিশ্ব ব্যাংকের লিড ইকোনোমিস্ট ড. ভেঙ্কাটেশ সুন্দরারামান।

এছাড়া কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, বিশ্ব ব্যাংকের সিনিয়র এডুকেশন ইকোনোমিস্ট শিরো নাকাতা, বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষাবিদ, বিভিন্ন মন্ত্রণালয় ও ইউজিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ড. মোখলেছুর রহমান বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও উৎকর্ষ সাধনে বিশ্ব ব্যাংকর সহায়তা আগামীতেও অব্যাহত থাকবে। বাস্তবায়নাধীন উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)-এ ইউনিভার্সিটি-ইন্ডাস্টি কোলাবরেশনের মাধ্যমে বেশ কিছু গবেষণার বিষয়ে প্যাটেন্ট এর জন্য আবেদন করা হয়েছে। প্রস্তাবিত হিট প্রকল্পটি বাংলাদেশের উচ্চশিক্ষার রূপান্তরকরণের গতি তরান্বিত করবে বলে তিনি মনে করেন।

এমএইচএম/এসএইচএস/জেআইএম

আরও পড়ুন