ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

পাসের হার কমা ইতিবাচক : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০১ পিএম, ০৬ মে ২০১৮

সঠিকভাবে পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়েছে। এ কারণে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমেছে। পাসের হার কমাকে ইতিবাচক হিসেবে দেখা হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার সচিবালয়ে পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলনে এমন কথা বলে শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, পাসের হার কমলেও শিক্ষার মান বেড়েছে। পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে পরিবর্তন আসায় আগের মতো খাতা না দেখে নম্বর দেয়া বন্ধ হয়েছে। এ জন্য শিক্ষকদের দেশি-বিদেশি প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তার আলোকে পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়ন করেছেন শিক্ষকরা।

ফলাফলে সন্তোষ প্রকাশ করে নাহিদ বলেন, ফলাফলে অনেক বোর্ড এগিয়ে এসেছে, অনেকে আবার পিছিয়ে গেছে। ছোটখাট ত্রুটি বিচ্যুতিগুলো পর্যালোচনা করে পরবর্তীতে পদক্ষেপ নেয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এবার ২৩ বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিজ্ঞান বিষয়ে বিশেষভাবে গুরুত্ব দেয়া হচ্ছে। যার ফলে আগের চাইতে বিজ্ঞান বিষয়ে ফল অনেক উন্নতি হয়েছে।

কুমিল্লা বোর্ডের ফল ভালো হওয়ার কারণ জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, গত দুই বছর কুমিল্লা বোর্ডের ফল খারাপ হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে তার কারণ শনাক্ত করে সে বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। এ কারণে কুমিল্লা বোর্ডের ফল ভালো হয়েছে। কোনো বোর্ডের ফলে অবমূল্যায়ন বা অতিমূল্যায়ন না করে সমভাবে মূল্যায়ন করা হয়েছে।

ইংরেজি ও গণিত বিষয়ে ফল খারাপ হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, সব জেলায় ভালো মানের শিক্ষক পাওয়া যায় না। তার প্রভাব পাবলিক পরীক্ষার রেজাল্টে পড়ে। আমরা সে বিষয়ে কাজ করছি। এ সংক্রান্ত নতুন প্রকল্প তৈরির করারও চিন্তা-ভাবনা চলছে।

এমএইচএম/জেএইচ/জেআইএম

আরও পড়ুন