ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

হয়রানি কমাতে ডিজিটালাইজড হচ্ছে ঢাকা শিক্ষা বোর্ডের কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৮ এএম, ২৩ এপ্রিল ২০১৮

ডিজিটালাইজড হচ্ছে ঢাকা শিক্ষা বোর্ডের কার্যক্রম। এর ফলে খুব সহজেই গ্রাহকরা কাঙ্ক্ষিত সুবিধা নিতে পারবেন। আগামী মাস থেকে ঢাকা বোর্ডের সকল কার্যক্রম ই-ফাইলিংয়ের আওতায় আনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বোর্ড সূত্রে জানা গেছে, বিভিন্ন প্রয়োজনে প্রতিদিন দূর-দূরান্ত থেকে এসে গ্রাহকদের নানা ধরনের হয়রানির কবলে পড়তে হচ্ছে। বিভিন্ন সময়ে কর্মকর্তা-কর্মচারীরা বাড়তি সুবিধার নামে সাধারণ মানুষের কাছে উৎকোচ নেয় বলেও অভিযোগ রয়েছে। গ্রাহকদের হয়রানি বন্ধে ও দ্রুত সময়ের মধ্যে সেবা দিতে ঢাকা বোর্ডের সকল কার্যক্রম ইন্টারনেটভিত্তিক করতে ই-ফাইলিং করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ফলে এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান অনুমোদন, পাঠদান স্বীকৃতি, স্বীকৃতি নবায়ন, নাম পরিবর্তন, বয়স সংশোধন, টিসি প্রদান, ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের রেজিস্ট্রেশন প্রদানসহ এ বোর্ডের সেবা পেতে গ্রাহকরা যেকোনো স্থানে বসেই আবেদন ও প্রয়োজনীয় সুবিধা নিতে পারবেন।

এ বিষয়ে ঢাকা বোর্ডের সচিব (প্রশাসন) শাহেদুল খবির জাগো নিউজকে বলেন, গ্রাহকদের হয়রানি বন্ধে ও দ্রুত সময়ে সুবিধা প্রদানে বোর্ডের কার্যক্রম ই-ফাইলিং করা হচ্ছে। এখন আর দূর-দূরান্ত থেকে বোর্ডে না এসেও গ্রাহকরা সুবিধা নিতে পারবেন। বর্তমানে এ কার্যক্রমটি পরীক্ষাধীন রয়েছে। আগামী মে মাসের মাঝামাঝি সময়ে ই-ফাইলিং কার্যক্রম চালু করা হবে।

তিনি আরও বলেন, শুধু গ্রাহক সুবিধাই নয়, শিক্ষা বোর্ডের সকল কার্যক্রম এখন ই-ফাইলিংয়ের আওতায় আসবে। ফলে বোর্ডের কার্যক্রমে আরও গতি বাড়বে। সকল কাজেই দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করা সম্ভব হবে।

এমএইচএম/এমবিআর/জেআইএম

আরও পড়ুন