ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

যশোর ও মাগুরায় প্রাথমিকে প্রধান শিক্ষক হচ্ছেন ৫০৫ জন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২২ এপ্রিল ২০১৮

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই জেলায় আরও ৫০৫ জন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বে পদোন্নতি দেয়া হবে। ইতোমধ্যে তালিকা চূড়ান্ত হয়েছে। আগামী সপ্তাহে এ সংক্রান্ত আদেশ জারি হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত সপ্তাহে মাগুরা ও যশোর জেলায় প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব প্রদানে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জ্যেষ্ঠ শিক্ষকদের তালিকা পাঠানো হয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে। এরপর তা যাচাই-বাছাই করে যশোর জেলার আটটি উপজেলায় ৩৮০ এবং মাগুরার চারটি উপজেলায় ১২৫ শিক্ষকের নাম চূড়ান্ত করা হয়। আগামী সপ্তাহে এ সংক্রান্ত আদেশ জারি হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির জাগো নিউজকে বলেন, জ্যেষ্ঠতার ভিত্তিতে যশোর ও মাগুরা জেলার তালিকভুক্ত শিক্ষকদের প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বে পদোন্নতি দেয়া হবে। আগামী সপ্তাহে এ দুই জেলার তালিকাভুক্ত শিক্ষকদের আদেশ জারি করা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া। অন্যান্য জেলা থেকে শিক্ষকদের গ্রেডেশনের তালিকা পেলে সেখানেও প্রধান শিক্ষকের শূন্য পদে সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বে বসানো হবে। সম্প্রতি দিনাজপুর ও ময়মনসিংহ জেলায় চলতি দায়িত্ব প্রদানকারী শিক্ষকদের তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা যায়, জ্যেষ্ঠ শিক্ষকদের তালিকা প্রণয়নে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে দায়িত্ব দেয়া হয়। সে তালিকার ভিত্তিতে মন্ত্রণালয় থেকে যোগ্য শিক্ষকদের পদায়নে অনুমোদন দেয়। অধিদফতর সেসব শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদায়ন করে থাকে।

এমএইচএম/জেএইচ/আরআইপি

আরও পড়ুন