ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

দেশের ৪০ ভাগ শিক্ষার্থী বৃত্তি পায় : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪০ পিএম, ৩১ মার্চ ২০১৮

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশে শতকরা ৪০ ভাগ ছাত্র-ছাত্রী বৃত্তি পায়। এছাড়া দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেয়েরা বিনা বেতনে পড়ার সুযোগ পাচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি নিশ্চিত হয়েছে। ঝরে পড়ার হার অনেক কমেছে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ’বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন: শিক্ষায় করণীয়, চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এ সম্মেলনের আয়োজক।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার গুণগত মান ও সার্বিক উন্নয়নে নিরন্তর কাজ করছে সরকার। ২০৩০ সালের মধ্যে শিক্ষার মান উন্নয়ন, সবাইকে শিক্ষার আওতায় নিয়ে আসা হবে। শিক্ষা অবকাঠামো উন্নয়নেও অনেক এগিয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, শিক্ষার গুণগত মান বাড়াতে হবে। এজন্য সবচেয়ে বড় দরকার মানসম্পন্ন শিক্ষক। শিক্ষক তৈরির জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা ও উদ্যোগ প্রয়োজন।

আইইআর-এর পরিচালক প্রফেসর সৈয়দা তাহমিনা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, ইউনেস্কো ঢাকা কার্যালয়ের শিক্ষা বিষয়ক প্রধান মিজ সান লেই এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. ইউসুফ আলী মোল্লা। উদ্বোধন অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহাম্মদ তারিক আহসান।

এমএইচএম/জেএইচ/জেআইএম

আরও পড়ুন