ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

চলতি দায়িত্বে প্রধান শিক্ষকদের পদায়ন করবে শিক্ষা কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১৮ মার্চ ২০১৮

চলতি দায়িত্ব প্রধান শিক্ষক পদায়ন কার্যক্রমের গতি বাড়াতে জেলা পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। ফলে এখন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্ব প্রধান শিক্ষক পদায়নে সংশ্লিষ্ট প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন। রোববার প্রাথমিক শিক্ষা অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের পদায়ন প্রাথমিক শিক্ষা অধিদফতর করে আসলেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এ দায়িত্ব সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার ওপর দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে এখন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদায়নে জেলা শিক্ষা কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন।

নির্দেশনায় জুড়ে দেয়া বিভিন্ন শর্তে বলা হয়েছে, চলতি দায়িত্বে প্রধান শিক্ষক পদায়নে জ্যেষ্ঠতার ভিত্তিতে দায়িত্ব প্রদান করতে হবে, এটি পদোন্নতি হিসেবে গণ্য করা হবে না, দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা নিজ বেতন স্কেলে বেতন ভাতাদি পাবেন, শূন্য পদের চলতি দায়িত্ব প্রদান করতে হবে, এ দায়িত্ব প্রদানে সর্বোচ্চ সতর্কতা ও স্বচ্ছতা বজায় রাখতে হবে, কোনো অনিয়ম হলে তার জন্য প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তাকে দায়ী করা হবে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচাক মো. রমজান আলী জাগো নিউজকে বলেন, দেশের অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। এতে করে সেসব বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে চরম ব্যাঘাত ঘটছে। এ কারণে প্রধান শিক্ষক শূন্য পদে জ্যেষ্ঠ শিক্ষকদের চলতি দায়িত্ব বসানোর সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে কয়েকটি জেলার প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব জ্যেষ্ঠ শিক্ষকদের পদায়ন করা হয়েছে।

তিনি বলেন, এ কার্যক্রমে আরও দ্রুততম ও গতিশীল করতে সংশ্লিষ্ট প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তাদের ওপর দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে এখন থেকে প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তারা এ দায়িত্ব পালন করবেন।

এমএইচএম/বিএ/পিআর

আরও পড়ুন