ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

বই উৎসবে তারকাদের সম্মানিসহ খরচ ২৮ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০১ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৭

জাকজমকভাবে আগামীকাল সোমবার পালিত হবে প্রাথমিক পর্যায়ের বই বিতরণ উৎসব। এ বাবদ ২৮ লাখ টাকা বরাদ্দ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে একাধিক তারকাদের উপস্থিতিতে কেন্দ্রীয়ভাবে বই উৎসব পালিত হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছরের মতো একই আয়োজনে ২০১৮ শিক্ষাবর্ষের প্রাথমিক পর্যায়ের বিনামূল্যের পাঠ্যপুস্তক উৎসব পালন হবে। কেন্দ্রীয়ভাবে এ উৎসব হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে। এবার প্রাথমিক পর্যায়ে ১০ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৪৮০টি বই প্রায় আড়াই কোটি শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে। তার মধ্যে প্রাক-প্রাথমিক পর্যায়ে ৩৪ লাখ ১১ হাজার ৮২৪টি ও চাকমা, মারমা, গারো, ত্রিপুরা ও সাদরি নৃ-গোষ্ঠীদের জন্য ২৪টি জেলায় প্রায় দেড় লাখ বই বিতরণ করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়েজিত অনুষ্ঠানকে আরও মুখরিত করতে দেশের একাধিক সেলিব্রিটি তারকাকে বই উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে। তার মধ্যে রয়েছে- উপস্থাপক হানিফ সংকেত, জাদুকর জুয়েলাইচসহ অনেকে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি থাকবেন। এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেনসহ স্থায়ী কমিটির সদস্যবৃন্দ বিশেষ অতিথি হিসেবে এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়াও রাজধানীর প্রায় শতাধিক প্রতিষ্ঠানের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে উপস্থিত থাকবেন। তাদের সঙ্গে থাকবেন সেসব স্কুলের শিক্ষকরাও।

জানা গেছে, প্রাথমিকে বই উৎসব আয়োজনে সেলিব্রিটি ও অতিথিদের সম্মানী, শিক্ষার্থীদের নাস্তা ও সাজসজ্জা বাবদ ২৮ লাখ টাকা ব্যয় হবে। অন্যদিকে, শিক্ষামন্ত্রণালয়ের পাঠ্যপুস্তক উৎসব সাড়ে ৭ লাখ টাকা ব্যয় নির্ণয় করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গিয়াস উদ্দিন আহমেদ জাগো নিউজকে বলেন, বই উৎসবকে আরও উৎসবমুখর ও শিক্ষার্থীদের আনন্দ বাড়াতে বিভিন্ন তারকাদের পাঠ্যপুস্তক উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি আরও বলেন, প্রাথমিকের বই উৎসবে রাজধানীর স্কুলগুলো থেকে প্রায় ৫ হাজার শিক্ষার্থীকে উপস্থিত রাখতে বলা হয়েছে। এসব স্কুলের শিক্ষকরাও শিক্ষার্থীদের সঙ্গে থাকবেন। এবার পাঠ্যপুস্তক উৎসবে ব্যয় বাবদ ২৮ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

গিয়াস উদ্দিন বলেন, চলতি বছর নির্ধারিত সময়ের আগে প্রাথমিকের পাঠ্যপুস্তক সব উপজেলা-থানা পর্যায়ে পৌঁছে গেছে। এ কারণে গত বছরের মতো পাঠ্যবইয়ের কোনো সংকট হবে না। আনন্দপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়েই বই উৎসব পালন হবে।

সোমবার অনুষ্ঠিত হবে ‘পাঠ্যপুস্তক উৎসব ২০১৮’। এ নিয়ে আলাদাভাবে প্রস্তুতি শেষ করেছে দুই মন্ত্রণালয়। রাজধানীর দুটি স্থানে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে কেন্দ্রীয়ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এদিন সারাদেশে একযোগে পাঠ্যপুস্তক উৎসব পালিত হবে।

এমএইচএম/জেএইচ/আইআই

আরও পড়ুন