ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

তিন শিশুসন্তান নিয়ে এমপিও আন্দোলনে মা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:১৯ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৭

তিন শিশুসন্তানকে নিয়ে আন্দোলনে যোগ দিয়েছেন এক মা। ১৮ বছর ধরে বেতন না পেয়ে বাধ্য হয়ে বগুড়া থেকে এসে আন্দোলনে অংশগ্রহণ করেছেন অধ্যক্ষ সাবিনা ইয়াসমিন।

বগুড়ার শেরপুরের শিসা বাড়ি মহিলা কলেজের এই অধ্যক্ষ জাগো নিউজকে জানান, দীর্ঘ ১৮ বছর ধরে বিনা বেতনে শিক্ষকতা করছেন। তিনি তিন সন্তানের জননী। দুই মেয়ে, এক ছেলে। বড় মেয়ে আবিদা ৬ষ্ঠ শ্রেণি, মেজো মেয়ে নকশী ৪র্থ শ্রেণি ও ছেলে রিফাত তৃতীয় শ্রেণিতে পড়ে। সন্তানরা ছোট হওয়ায় তাদের সঙ্গে নিয়েই ঢাকায় এসে এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন।

অধ্যক্ষ সাবিনা ইয়াসমিন বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করে বগুড়ার এই কলেজে শিক্ষকতার চাকরি নিই। সেখানে ১৮ বছর চাকরি করে পদোন্নতি পেয়ে এখন অধ্যক্ষ হয়েছি। অথচ আজও পর্যন্ত বেতন পাচ্ছি না।

এভাবে আর কতদিন চলতে পারে এমন প্রশ্ন তুলে তিনি বলেন, বাধ্য হয়ে সন্তানদের সঙ্গে নিয়ে আন্দোলনে যোগ দিয়েছি।

তিনি বলেন, শিক্ষকতা ভালোবেসে কলেজে যোগদান করি। ছেলে-মেয়েদের সঠিক মানুষ হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। নিজের অর্থ ব্যয় করেও কলেজ চালিয়ে যাচ্ছি। কি লাভ? চাকরি করি অথচ স্বামীর কাছ থেকে টাকা নিয়ে চলতে হচ্ছে। ছেলে-মেয়েদের কিছু দিতে পারি না। এ কারণে কলেজের চাকরি ছেড়ে দিতে পরিবার থেকে চাপ দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, জীবনের দেড় যুগ সময় নষ্ট করে শিক্ষকতা করছি। বাকি সময়টুকুও শিক্ষকতা করে যেতে চাই। এ কারণে নিজের দাবি আদায়ে গত পাঁচদিন ধারে আমি ও আমার তিন সন্তান মিলে রাস্তায় বসে আসি। নিজেদের অধিকার আদায় না পাওয়া পর্যন্ত বাড়ি ফিরব না।

এই শিক্ষিকার বড় মেয়ে আদিবা জাগো নিউজকে বলেন, জীবনের পুরোটা সময়জুড়ে আমার আম্মু শিক্ষকতা করে যাচ্ছেন। অথচ কোনো বেতন পান না। আমরা আম্মুর কাছে কিছু চাইলে পাই না। আম্মু শুধু কান্না করেন। আমার আম্মু নিজে কষ্ট করে অন্যদের শিক্ষিত করে যাচ্ছেন। কবে আমার আম্মুর কষ্টের শেষ হবে? আম্মার কান্না থামাতে আমরা তিন ভাই-বোন প্রধানমন্ত্রীর কাছে আকুতি জানাচ্ছি।

গত পাঁচ দিন ধরে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের শিক্ষক-কর্মচারীরা। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালিত হচ্ছে। গত মঙ্গলবার থেকে খোলা আকাশের নিচে শীত আর মশার যন্ত্রণাকে উপেক্ষা করে শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। দাবি আদায়ে আগামীকাল রোববার থেকে আমরণ অনশনে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন আন্দোলকারীরা।

এমএইচএম/জেএইচ/আরআইপি

আরও পড়ুন