ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

৩ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ-বাংলা ব্যাংক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪৫ এএম, ২৪ ডিসেম্বর ২০১৭

বেসরকারি ডাচ-বাংলা ব্যাংক চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নতরত ৩ হাজার ১৯ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে।

রোববার মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তাদের হাতে বৃত্তিপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং আইন, বিচার ও সংসদবিষয়কমন্ত্রী আনিসুল হক।

ডাচ-বাংলা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডাচ-বাংলা ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান এম শাহাবুদ্দিন আহমেদ, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন প্রমুখ।

ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ বলেন, অনেক শিক্ষার্থী সম্ভাবনা সত্ত্বেও আর্থিক সমস্যার কারণে পিছিয়ে পড়ছে। এসব মেধাবী ছাত্র-ছাত্রীদের সামনে এগিয়ে নিতে আমরা বৃত্তি প্রদান করছি।

তিনি বলেন, ডাচ-বাংলা ব্যাংক প্রতিষ্ঠার ৬ষ্ঠ বছর থেকেই এ বৃত্তি দেয়া শুরু করেছে। এখন পর্যন্ত আমরা ৫০ হাজার ৬৭৯ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছি। যার ৯০ শতাংশই গ্রামের শিক্ষার্থী আর ৫০ শতাংশ ছাত্রী।

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, ২০১৭ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ বৃত্তিপ্রাপ্তরা উচ্চমাধ্যমিক পর্যায়ের পূর্ণ শিক্ষাবর্ষে মাসে আড়াই হাজার টাকা করে পাবে। আর পাঠ্য উপকরণের জন্য পাঁচ হাজার টাকা এবং পোশাক-পরিচ্ছদের জন্য ১ হাজার টাকা করে বার্ষিক অনুদান পাবেন।

এসআই/এমএমজেড/এমএস

আরও পড়ুন