ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত প্রাথমিক সমাপনী চলবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১৫ নভেম্বর ২০১৭

যতদিন সরকার চাইবে ততদিন পর্যন্ত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে। পরীক্ষা বাতিল বা বহাল রাখা সরকারের উপর নির্ভর করছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মোস্তাফিজুর রহমান।

বুধবার সচিবালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষাস্তর পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে অবশ্যই উন্নীত হবে। শিক্ষা নীতি অনুযায়ী এটা হতেই হবে। ২০১০ সালের শিক্ষা নীতি বাস্তাবায়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। তবে আমরা যেভাবে চাচ্ছি সেভাবে করতে বিলম্ব হচ্ছে। প্রক্রিয়া থেকে গেছে এর মানে এই নয় যে, সেটা আজীবনের জন্য বন্ধ হয়ে গেছে।

তিনি বলেন, অবকাঠামোসহ অনেক সমস্যা আছে। সেগুলো মোকাবেলা করে আমরা সামনে আগাবো।

দুই মন্ত্রণালয়ের দ্বন্দ্বে এটি বাস্তবায়নে বিলম্ব হচ্ছে কি না এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের মধ্যে মতের পার্থক্য থাকতে পারে কিন্তু দ্বন্দ্ব নেই। আমাদের মধ্যে মতান্তর ঘটে, কিন্ত মনান্তর ঘটে না। প্রাথমিক স্তর অষ্টম শ্রেণিতে উন্নীত করার ক্ষেত্রে আমরা দুজনেই সব না। তার (শিক্ষামন্ত্রী) সঙ্গে কথা বলার জন্য বিশেষজ্ঞরা আছেন। তাদের সঙ্গে আলোচনা করে সামনে আগানো হবে।

এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, পরীক্ষাকেন্দ্রিক যত ধরনের অনিয়ম দুর্নীতি হতে পারে, তা চিহ্নিত করে বন্ধের পদক্ষেপ নেয়া হয়েছে। পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের আমরা বার্তা দিয়েছি এবং ইতোপূর্বে যারা অনিয়ম-দুর্নীতিতে জড়িয়েছে তাদেরকে শাস্তি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছি যে, ধরা পরলে শাস্তির মুখোমুখি হতে হবে।

তিনি আরো বলেন, এরপরও আমরা এ ব্যাপারে যত্নবান থাকবো, যাতে কেউ অনিয়ম ও দুর্নীতি করতে না পারে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভর্তি এবং ঝরে পড়ার ক্ষেত্রে আগে নানা ধরনের অসঙ্গতি ছিলো। উপবৃত্তি কেন্দ্রিক ভুয়া ভর্তি ছিল। এখন আমরা অনলাইনে তথ্য ব্যবস্থাপনা ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি দিচ্ছি। এ কারণে ঘাটতিগুলো দূর হয়েছে। ফলে প্রকৃত শিক্ষার্থীর সংখ্যা বেড়িয়ে আসছে।

এমএইচএম/এআরএস/আইআই

আরও পড়ুন