ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

মেডিকেলে ভর্তি : পাসে এগিয়ে মেয়েরা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:০৩ পিএম, ০৯ অক্টোবর ২০১৭

চলতি বছর সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় পাস করার দিক দিয়ে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে আছেন। সেইসঙ্গে মেধা তালিকার বিবেচনাতেও তারা পিছিয়ে নেই।

শুক্রবার (৬ অক্টোবর) রাজধানী ঢাকা ও বাইরের ২০টি সরকারি মেডিকেল কলেজের ৩৪টি পরীক্ষাকেন্দ্র থেকে ৮০ হাজার ৮১৮জন অংশগ্রহণ করেন। সরকারি ৩১টি ও বেসরকারি ৬৯টিসহ মোট ১০০টি মেডিকেল কলেজে ভর্তির জন্য মোট ৮২ হাজার ৮৫৬টি আবেদন জমা পড়েছিল।

নৈর্ব্যক্তিক ১০০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে ১০০ নম্বরসহ (এসএসসির শতকরা ৪০ ও এইচএসসির শতকরা ৬০) মোট ২০০ নম্বরের ভিত্তিতে জাতীয় মেধাতালিকা প্রণয়ন করা হয়েছে।

সেই মেধা তালিকার ভিত্তিতে সরকারি ৩১ মেডিকেল কলেজের জন্য ৩ হাজার ৩১৫ জনকে নির্বাচিত করা হয়। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, সরকারি মেডিকেল কলেজের জন্য নির্বাচিত ৩ হাজার ৩১৫ জনের মধ্যে ১ হাজার ৫৬১ জন ছাত্র, ১ হাজার ৫৫৪ জন ছাত্রী সুযোগ পেয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ সোমবার সন্ধ্যায় জাগো নিউজের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।

তিনি জানান, চলতি বছর মেডিকেল কলেজে ভর্তির জন্য ন্যূনতম পাস নম্বর ৪০ ধরা হয়েছে। মোট ৮০ হাজার ৮১৮ জনের মধ্যে পাস করেছে ৪১ হাজার ১৩২ জন। পাসের ক্ষেত্রেও ছেলেদের চেয়ে মেয়েরা ভালো করেছে। মোট পাসকৃতদের মধ্যে ১৯ হাজার ৯১২ জন ছেলে ও ২১ হাজার ২১০ জন মেয়ে।

এমইউ/এমআরএম/জেডএ/আইআই

আরও পড়ুন